ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

The Daily Messenger

বান্দরবানে গণগ্রেপ্তারের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ সমাবেশ

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৬, ২১ এপ্রিল ২০২৪

বান্দরবানে গণগ্রেপ্তারের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ সমাবেশ

ছবি : মেসেঞ্জার

বান্দরেবানে কেএনএফের বিরুদ্ধে যৌথ অভিযানের নামে গণগ্রেপ্তার হয়রানি করা হচ্ছে এমন অভিযোগে রাঙামাটির বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল সমাবেশ পালন করা হয়েছে।

এছাড়াও সমাবেশে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি জানানো হয়।

রোববার (২১ এপ্রিল) সকালে বাঘাছড়ি উপজেলার বঙ্গলতলী এলাকায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট বা ইউপিডিএফ তার অঙ্গ সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ যৌথভাবে বিক্ষোভ মিছিল সমাবেশের আয়োজন করেছে।

সমাবেশে পিসিপির বাঘাইছড়ি উপজেলা সভাপতি কিরণ চাকমার সভাপতিত্বে সাধারণ সম্পাদক সত্য চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা সভাপতি অমিতা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পদাক নিকেল চাকমা হিল উইমেন্স ফেডারেশনের বাঘাইছড়ি উপজেলা শাখার সদস্য অপর্ণা চাকমা।

স্বাগত বক্তব্য রাখেন পিসিপির বাঘাইছড়ি উপজেলা শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পুলেন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, বান্দরবানে রুমা থানচিতে নাটকীয় ব্যাংক ডাকাতির ঘটনাকে কেন্দ্র করে কেএনএফের বিরুদ্ধে রাষ্ট্রীয় বাহিনীর যৌথ অভিযানের নামে সেখানকার বম জাতিসত্তার সাধারণ জনগণকে গণগ্রেপ্তার হয়রানির ঘটনা খুবই উদ্বেগজনক।

ইতোমধ্যে সেখানে অন্তত ৭০ জন নারী-পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে। যার মধ্যে শিক্ষার্থী গর্ভবর্তী নারীও রয়েছেন। শুধু তাই নয়, সেখানকার জনগণকে কেজির অধিক চাউল কেনা বহনের ওপর ও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যার ফলে প্রত্যন্ত এলাকায় বসবাসরত গ্রামবাসীরা অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করতে বাধ্য হচ্ছেন।

বক্তারা আরো বলেন, শুধু বান্দরবানে বম জাতিসত্তার জনগণের ওপর নয়, রাঙামাটির বিলাইছড়িতে ত্রিপুরা গ্রামবাসীদেরকেও কেএনএফের তকমা লাগিয়ে দিয়ে গ্রেপ্তার করা হচ্ছে। এভাবে অন্যায় দমন-পীড়ন চালিয়ে সরকার পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জাতিসত্তাগুলোকে ধ্বংসের ষড়যন্ত্র করছে।

সমাবেশে অবিলম্বে বান্দরবানে যৌথ অভিযানের নামে গণগ্রেপ্তার হয়রানি বন্ধ করা এবং গ্রেপ্তারকৃত সাধারণ গ্রামবাসীদের মুক্তি দেয়ার দাবি জানান বক্তারা।

মেসেঞ্জার/সুপ্রিয়/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700