ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় ইউক্রেনের প্রেসিডেন্ট

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ৫ মে ২০২৪

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় ইউক্রেনের প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে ফৌজদারি মামলা করে তার নাম ‘ওয়ান্টেড’ তালিকায় যুক্ত করেছে রাশিয়া। শনিবার (৪ মে) রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যভান্ডারের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে ওই তথ্যভান্ডারে এ নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রাশিয়ার ফৌজদারি দণ্ডবিধির একটি ধারায় ইউক্রেনের প্রেসিডেন্টকে ‘ওয়ান্টেড’ তালিকায় রাখা হয়েছে। সেখানে তার পূর্ণ নাম, ছবি এবং জন্ম তারিখও দেওয়া হয়েছে। তবে তার বিরুদ্ধে করা ফৌজদারি মামলার বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের আক্রমণ শুরু করার পর থেকে দেশটির ও ইউরোপের কিছু সংখ্যক রাজনীতিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া।

রাশিয়ার পুলিশ চলতি বছরের ফেব্রুয়ারিতে সোভিয়েত আমলের স্মৃতিস্তম্ভ ভাঙার জন্য এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাস, লিথুয়ানিয়ার সংস্কৃতি মন্ত্রী এবং লাটভিয়ার সাবেক পার্লামেন্ট সদস্যদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাদের নাম ‘ওয়ান্টেড’ তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

গত বছর আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) যে অভিশংসক প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রস্তুত করেছিলেন, রাশিয়া তার বিরুদ্ধেও পাল্টা গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

মেসেঞ্জার/ফারদিন

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768