ঢাকা,  বৃহস্পতিবার
১৬ মে ২০২৪

The Daily Messenger

ঝিকরগাছায় ইটভাটার আগুনে আমচাষীর মাথায় হাত

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি 

প্রকাশিত: ১৮:৫০, ২৯ এপ্রিল ২০২৪

ঝিকরগাছায় ইটভাটার আগুনে আমচাষীর মাথায় হাত

ছবি : মেসেঞ্জার

যশোরের ঝিকরগাছায় ইটভাটার আগুনের তাপে আব্দুর রাজ্জাক নামের এক আমচাষীর ব্যাপক ক্ষতি হয়েছে। পাঁচ বিঘা আম বাগানের মধ্যে ৪১টি গাছের পুরো আম আগুনের তাপে পুড়ে গেছে। অন্য গাছের আমেরও ক্ষতি হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার হাজিরবাগ ইউনিয়নের মাটিকোমরা গ্রামে।

ভুক্তভোগী কৃষকের দাবি প্বার্শবর্তী 'নিউ টাটা ব্রিকস' এর আগুনের হাওয়ায় তার পাঁচ বিঘা জমির হিমসাগর আম পুড়ে গেছে। তিনি জানান, পাঁচ বিঘা আম বাগান লিজ নিয়ে চাষ করছেন।

রোববার দিনগত রাতে পাশের টাটা ব্রিকস তাদের ভাটার আগুনের হাওয়া ছেড়ে দেয়। এতে বাগানের আম পুড়ে গেছে। তার অন্তত সাত লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, 'এর আগে আম্ফান ঝড়ে আমার অনেক ক্ষতি হয়েছিল, এখন ভাটার আগুনে সাত লক্ষ টাকার ক্ষতি হয়ে গেল। আমার এখন গলায় দড়ি দেয়া ছাড়া উপায় নেই।

শুধু আম বাগান নয়, একই এলাকার বিভিন্ন সবজি, ফলের গাছও আগুনের তাপে ক্ষতিগ্রস্থ হয়েছে।

শাহিদা খাতুন বলেন, 'তিন কাঠা জমি কিনে আমি এখানে বাস করছি। টাটা ভাটার আগুনে আমার কলার কাঁদি, লেবু গাছ, আমড়া গাছ পুড়ে গেছে।

কৃষক কেসমত বলেন, 'আমার দশ কাঠা জমির চারপাশে মেটে আলু গাছ সব পুড়ে গেছে। ওই জমিতে শসা চাষ করেছিলাম সেটারও ক্ষতি হয়েছে'

কৃষক সাগর হোসেন বলেন, শনিবার রাত বারোটা একটার দিকে ভাটার আগুনের হাওয়া ছেড়ে দিয়েছে। এতে আম, কাঠালসহ গাছ গাছালি সব পুড়ে গেছে'

আম বাগানের পাশে বাস করা মিজাক হোসেন বলেন, 'আমি আগেও দুই একবার ভাটার আগুনে ঘা খেয়েছি। আজ সকালে দেখি আমার পুঁইশাক গাছ পুড়ে গেছে। পরে আম বাগানে ঢুকে দেখি সব আমের নিচের অংশ পুড়ে গেছে।

মাটিকোমরা গ্রামের বাসিন্দা আব্দুল লতিফ বলেন, 'টাটা ভাটা প্রতিষ্ঠিত হওয়ার পরে এলাকার চাষীরা ক্ষতিগ্রস্থ হয়েছে কিন্তু সেটা প্রকাশ পায়না। কিন্তু আজ এই আম চাষীর অনেক ক্ষতি হয়েছে।

এছাড়া ভাটার কারণে আমাদের গ্রামের রাস্তার অনেক ক্ষতি হয়েছে। রাস্তা দেখে বোঝা যায়না এটা পাঁকা নাকি কাঁচা রাস্তা'

হাজিরবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিন্টু বলেন, ভাটার আগুন আর তাপদাহ একসাথে মিলিত হওয়ার কারণে ফসলের অনেক ক্ষতি হয়েছে।

আমের পেছনের অংশ পুড়ে গেছে। এইসব ভাটার কারণে রাস্তার ক্ষতি হচ্ছে, মাটির ট্রাকে দুর্ঘটনা ঘটছে। পুলিশ প্রশাসন আর নেতাদের ম্যানেজ করে এসব করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে 'টাটা ব্রিকস' এর মালিক আমিরুল ইসলাম লাল্টু বলেন, 'আম বাগান অনেক দূরে, কিভাবে কি হয়েছে তা জানিনা। তাপদাহে পুড়েছে নাকি ভাটার আগুনে পুড়েছে তা জানিনা। দুর্ঘটনা ঘটতে পারে, এতে কারো হাত নেই'

মেসেঞ্জার/আলমগীর/আপেল

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770