ঢাকা,  শুক্রবার
১৭ মে ২০২৪

The Daily Messenger

ঢাকায় আজ তাপমাত্রা উঠল রেকর্ড ৪০.৫ ডিগ্রি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৩, ২৯ এপ্রিল ২০২৪

ঢাকায় আজ তাপমাত্রা উঠল রেকর্ড ৪০.৫ ডিগ্রি

ফাইল ছবি

ঢাকায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আজ সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস। বছর ঢাকায় এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা।

গণমাধ্যমকে তথ্য নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা।

এদিকে আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গা জেলায়। জেলায় আজ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ ডিগ্রি সেলসিয়াস। বছর এখন পর্যন্ত এটিই দেশে সর্বোচ্চ তাপমাত্রা।

আর ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস। বছর ঢাকায় এটিই সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত ২০ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

উল্লেখ্য, ঢাকায় ২০১৪ সালের ২২ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস। এর আগের সর্বোচ্চ রেকর্ডটি ছিল ২০০৯ সালের ২৭ এপ্রিল ৩৯ দশমিক ডিগ্রি। ২০২১ সালের ২৫ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ডিগ্রি সেলসিয়াস। অবশ্য ঢাকা শহরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৬০ সালের এপ্রিলে ৪২ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

১৯৪৯ সাল থেকে বাংলাদেশে তাপমাত্রার উপাত্ত রেকর্ড করা শুরু হয়। সে হিসাবে এখন পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯৭২ সালের ১৮ মে মাসে ৪৫ দশমিক ডিগ্রি সেলসিয়াস। আজ রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770