ঢাকা,  শুক্রবার
১৭ মে ২০২৪

The Daily Messenger

প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে ধান গোছাতে ব্যস্ত কৃষক

ঝিকরগাছা প্রতিনিধি

প্রকাশিত: ২০:২০, ৩০ এপ্রিল ২০২৪

প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে ধান গোছাতে ব্যস্ত কৃষক

ছবি : মেসেঞ্জার

মাঠ থেকে দ্রুত ধান বাড়ি নিতে ও গোছাতে রোদে পুড়ে ব্যস্ত সময় পার করছে কৃষক। প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে ধান কাটা বাধা ও বয়ে বাড়ি নিতে দিনরাত পরিশ্রম করছে তারা। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ধানে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হয়েছে। ফলে বাম্পার ফলনের আশা করছে কৃষক।

উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, মাঠজুড়ে ধান ক্ষেতে ধান কাটা বাধা ও বাড়ি আনতে কৃষক ব্যস্ত সময় পার করছে। প্রচন্ড তাপদাহে ঘরে বসে নেই তারা। ভোর থেকে রাত পর্যন্ত মাঠেই সময় পার করছে। সকালের খাওয়া-দাওয়া তারা মাঠেই সেরে নিচ্ছে। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব মতে, উপজেলায় এ বছর বোরোধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৮ হাজার ৮৫০ হেক্টর জমি। চাষ হয়েছে ১৯ হাজার ৫০০ হেক্টর জমিতে। গত বছরের চেয়ে চলতি মৌসুমে হাইব্রিড জাতের ধানের আবাদ বেশি চাষ হয়েছে।

এর মধ্যে উচ্চফলনশীল (উফশী), যার মধ্যে ব্রিধান-৫০, ৬১, ৮১, বিনা-২৫, স্বর্ণা ও মিনিকেট এবং হাইব্রিড জাতের মধ্যে সুবর্ণ-৮, সিনজেনটা-১২০৩ ধান চাষ বেশি হয়েছে। তাছাড়া আরো কয়েক রকমের মোটা-চিকন জাতের ধানের চাষও হয়েছে কম বেশি।

চাষের মতো ফলনেও লক্ষ্যমাত্রা ছাড়াবে বলে আশাবাদী কৃষকরা। তবে কৃষকের আঙিনায় এই ধান উঠলে কাংখিত দাম পেলে কৃষকের স্বপ্ন সোনালি হয়ে উঠবে এমনটি আশা করেছেন সবাই।

উপজেলার নির্বাসখোলা ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের ধানচাষি আনোয়ার হোসেন, আহম্মদ আলী, জাহাঙ্গীর আলম, সাদেক আলী, মন্টু মিয়া সহ কয়েকজনের সাথে কথা হয়।

তারা বলেন, এ বছর হাইব্রিড ধানের চাষ বেশি হয়েছে। কৃষি উপকরণের দাম বেড়ে যাওয়ায় প্রতিবিঘা বোরোধান চাষে অন্য বছরের চেয়ে খরচ খরচ একটু বেশি হয়েছ।

তবে এ বছর আবহাওয়া অনুকূল থাকায় রাসায়নিক সার কম লেগেছে, পোকামাকড় ও রোগবালাই অনেকটায় নেই। যদি ধান গোছানো পর্যন্ত আবহাওয়া ভাল থাকে এবং ধানের দাম কাংখিত হয়, তাহলে কৃষকের মুখে হাসি ফুটবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ বলেন, চলতি বছর আবহাওয়া বোরোইরি চাষের উপযোগী। শেষ পর্যন্ত প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে বোরোধান ফলন পূর্বের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

মেসেঞ্জার/আলমগীর/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770