ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

পূর্ব ঘোষণা ছাড়াই সোনালী ও অগ্রণী ব্যাংক বন্ধ, গ্রাহকের ভোগান্তি

ঝিকরগাছা প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০১, ৫ মে ২০২৪

পূর্ব ঘোষণা ছাড়াই সোনালী ও অগ্রণী ব্যাংক বন্ধ, গ্রাহকের ভোগান্তি

ছবি : মেসেঞ্জার

পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ রাখা হয়েছে যশোরের ঝিকরগাছায় সোনালী ও অগ্রণী ব্যাংক। ফলে সেবা নিতে এসে চরম ভোগান্তিতে পড়ছেন ব্যাংক দুটির গ্রাহকরা।

সংশ্লিষ্টরা বলছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রিজাইডিং অফিসার হিসেবে সব কর্মকর্তা প্রশিক্ষণে আছেন। এজন্য ব্যাংক দুদিনের জন্য বন্ধ রাখা হয়েছে।

এদিকে শুক্র ও শনিবার দুদিন সরকারি ছুটির পরে রবিবার ও সোমবার ব্যাংক বন্ধ থাকায় টানা চারদিন লেনদেন করতে পারছেন না গ্রাহকরা।রোববার (৫ মে) সকালে সরেজমিনে ব্যাংক দুটিতে দেখা যায়, ব্যাংকের মেইন গেট বন্ধ রয়েছে। তবে একটা নোটিশ টাঙানো হয়েছে।

অগ্রণী ব্যাংকের সামনে নোটিশে লেখা রয়েছে, ‘আসন্ন উপজেলা নির্বাচনের প্রশিক্ষণ কার্যক্রমে অত্র শাখার কর্মকর্তাদের অংশগ্রহণজনিত কারণে আগামী রোববার (৫ মে) ও সোমবার (৬ মে) অত্র শাখা বন্ধ থাকবে।’ সোনালী ব্যাংকের সামনেও এমন নোটিশ টাঙানো হয়েছে।

৮০ বছর বয়সী মনিরামপুর উপজেলার অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস সাত্তার এসেছিলেন টাকা উঠাতে। তিনি বলেন, আমার ধানক্ষেতে শ্রমিকরা কাজ করছে। তাদের টাকা দেওয়ার জন্য ব্যাংকে এসেছি। এতদূর থেকে এসে দেখি ব্যাংক বন্ধ।

প্রায় ৪০ কিলোমটার দূরের মনিরামপুর উপজেলার কুলটিয়া গ্রাম থেকে টাকা তুলতে এসেছেন অমৃত লাল পাড়ে। তিনি বলেন, ব্যাংক আমাদের সঙ্গে অন্যায় করেছে। এতদূর থেকে এসে দেখি ব্যাংক বন্ধ। আমার এখন টাকারও খুব প্রয়োজন। কী করব বুঝতে পারছি না।

ঝিকরগাছা হাসপাতাল রোডের সাবেক পুলিশ সদস্য শেখ আনোয়ার হোসেন বলেন, টাকা তুলতে এসে দেখি নোটিশ টাঙিয়ে দেওয়া হয়েছে দুদিনের জন্য ব্যাংক বন্ধ, ব্যাংক আগেভাগে আমাদের কিছু জানায়নি।

সরসকাটি গ্রামের আতিয়ার রহমান বলেন, কারও কোনো জবাবদিহিতা নেই। ব্যাংকের কর্মচারীরা ভোটের ট্রেনিংয়ে গেছে, তাই দুদিনের জন্য ব্যাংক বন্ধ ঘোষণা করেছে।

কৃষ্ণনগর গ্রামের বুলু মন্ডল বলেন, দেনা দেওয়ার জন্য ব্যাংকে ৩৮ হাজার টাকার চেক নিয়ে এসেছি। এসে দেখি গেটে তালা মারা, ভেতর থেকে বলেছে দুদিন ব্যাংক বন্ধ। অগ্রণী ব্যাংকের আরেক নারী গ্রাহক বলেন, রোদ গরমের মধ্যে ব্যাংকে এসেছিলাম টাকা জমা দিতে। এখন দেখছি ব্যাংক বন্ধ।

ঝিকরগাছা সোনালী ব্যাংকের ম্যানেজার মো. মহসিন আলী বলেন, নির্বাচনের প্রশিক্ষণে ব্যাংকের সকল অফিসারকে নিয়ে যাওয়া হয়েছিল। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ইউএনও সাহেবের সঙ্গে কথা বলে স্বল্প পরিসরে ব্যাংকিং কার্যক্রম চালু করা হয়েছে।

অগ্রণী ব্যাংকের ম্যানেজার মো. মনিরুল ইসলাম বলেন, নির্বাচনের ডিউটির কারণে দুদিন ব্যাংক বন্ধের নোটিশ দেওয়া হয়েছে। এখানে আমাদের কিছু করার নেই। তবে ডিউটি শেষে বিকেল ৪টা থেকে এক ঘণ্টা ব্যাংকিং কার্যক্রম চলবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সৌমেন বিশ্বাস ছন্দ বলেন, নির্বাচনের ডিউটির প্রশিক্ষণের জন্য আমরা আগেই সংশ্লিষ্ট ব্যাংকের সঙ্গে কথা বলেছিলাম।

তারা জানিয়েছিল ব্যাংকে দুজন কর্মকর্তা থাকলে তারা ব্যাংকিং কার্যক্রম সচল রাখতে পারবে। সেই হিসেবে দুজনকে ৯ ও ১০ মে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ব্যাংক দুটি কেনো দুদিন বন্ধ ঘোষণা করল সেটা আমি বলতে পারব না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল জানান, নির্বাচনের ডিউটি থাকলেও স্বল্প পরিসরে ব্যাংক খোলা থাকার কথা। অগ্রণী ব্যাংকের কথা জানা ছিল না, ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেসেঞ্জার/আলমগীর/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768