ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

গ্যাস আসবে এমন খবরে খুশি গোপালগঞ্জের মানুষ

গোপালগঞ্জ প্রতিনিধি 

প্রকাশিত: ১৯:১০, ৫ মে ২০২৪

গ্যাস আসবে এমন খবরে খুশি গোপালগঞ্জের মানুষ

ছবি : মেসেঞ্জার

গোপালগঞ্জের গ্যাস আসবে এমন খবরে গোপালগঞ্জের কলকারখানার মালিকরাই নয়, সর্বস্তরের মানুষই খুশি। পায়রা বন্দরের গভীর সমুদ্রে সাব-সি পাইপ লাইনসহ এফএসআরইউ স্থাপন এবং পায়রা-বরিশাল-খুলনা অনশোর পাইপলাইন নির্মাণ প্রকল্পের পরিবেশগত ও আর্থসামাজিক প্রভাব নিরুপন বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এ সভার আয়োজন করে। রবিবার (৫ মে) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত এ মত বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

অতিরিক্ত জেলা প্রশাসক মো: গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুন্সি মো: আতিয়ার রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান ও সাধারণ সম্পাদক জি.এম শাহাবুদ্দিন আজম, সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এর সিনিয়র স্পেশালিষ্ট মো: মোক্তারুজ্জামান বক্তব্য রাখেন।

জানাগেছে, পায়রা বন্দরের গভীর সমুদ্র থেকে অর্থাৎ কুয়াকাটা থেকে বরগুনা, ঝালকাঠি, বরিশাল, গোপালগঞ্জ বাগেরহাট হয়ে খুলনায় পর্যন্ত যাবে এই গ্যাস পাইপলাইন। তবে এ গ্যাস কেবলমাত্র শিল্পকারখানায় ব্যবহৃত হবে।

পরিবার ভিত্তিক এই গ্যাস পাওয়া যাবে না। তবে এই গ্যাস লাইনের গ্যাস দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়ার রাধাগঞ্জ প্রস্তাবিত ২০০ একর জমির উপরে নির্মিত ইকোনোমিক জোনে শিল্পকারখানা চালু করা হবে।

গোপালগঞ্জ অতিক্রমকারী পাইপ লাইনের দৈর্ঘ্য ৩১.২৫ কিঃমি। পাইপ লাইনটি গোপালগঞ্জ জেলার অন্তর্গত তিন উপজেলা গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া এবং টুঙ্গীপাড়া দিয়ে অতিক্রম করবে।

গোপালগঞ্জ সদর উপজেলার ওয়ার্ড ১১ এর খাটরা মৌজা, ওয়ার্ড ১৪ এর বোড়াশী ও তেঘরিয়া মৌজা, ওয়ার্ড ১৫ এর গোবরা মৌজা, গোবরা ইউনিয়নের পোদ্দারের চর মৌজা এবং রঘুনাথপুর ইউনিয়নের সিলনা ও দিঘারকুল মৌজা।

কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের গজালিয়া, হিজলবাড়ি ও তালপুকুরিয়া মৌজা। এছাড়া টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের বালাডাঙ্গা, বড় সিঙ্গিরপাড়া ও টুঙ্গীপাড়া মৌজা, বর্নি ইউনিয়নের বর্নি মৌজা, ডুমুরিয়া ইউনিয়নের ভৈরব নগর ও সালুখা মৌজা এবং গোপালপুর ইউনিয়নের গুয়াধানা মৌজা।

উল্লিখিত মৌজাগুলি থেকে জমি অধিগ্রহন ও অধিযাচন এর মোট পরিমান যথাক্রমে ৬২.৬৩৪ একর এবং ১১৭.৪৮৬ একর। গোপালগঞ্জ শিল্প ও বনিক সমিতির সহসভাপতি মোশারেফ হোসেন শেখ, গ্যাস পাইপলাইনের কাজ শেষ হলে এবং আমারা গোপালগঞ্জে শিল্প কারখানার জন্য গ্যাস পেলে সেই গ্যাস ব্যবহার করে

দেশি-বিদেশী শিল্প মালিকরা কারখানা চালু করলে এই অঞ্চলের মানুষের কাজের সুযোগ হবে। বেকারত্ব কমবে এবং এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে।

টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল বলেন, পাইপ লাইনে গ্যাস আসবে এটা গোপালগঞ্জবাসীর স্বপ্ন ছিলো। সেই স্বপ্ন এখন পূরণ হতে চলছে। গোপালগঞ্জে গ্যাস আসলে একদিকে যেমন শিল্প কলকারখানা গড়ে উঠবে অন্য দিকে চাকুরীর সুযোগ সৃষ্টি হওয়ায় বেকারত্ব কমে আসবে।

জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, জেলার অন্যান্য স্থানে গড়ে ওঠা কলকারখানা এ গ্যাস দিয়ে তাদের চাহিদা মাফিক গ্যাস ব্যবহার করে স্বল্পমূল্যে পণ্য উৎপাদন করতে পারবে। সেই সাথে এই অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে। অর্থেনৈতিক সমৃদ্ধি ঘটবে। এই অঞ্চলের মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে।

উল্লেখ, আগামী তিন বছরের মধ্যে এই গ্যাস লাইন স্থাপনের কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

মেসেঞ্জার/বাদল/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768