ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

লেবু বিদেশে রপ্তানির জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে : ড. মলয় চৌধুরী

ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৮, ৫ মে ২০২৪

আপডেট: ২২:১৫, ৫ মে ২০২৪

লেবু বিদেশে রপ্তানির জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে : ড. মলয় চৌধুরী

ছবি : মেসেঞ্জার

কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণের অনু বিভাগের অতিরিক্ত সচিব মলয় চৌদুরী বলেছেন, লেবু একটি লাভ জনক ফসল। কৃষক লেবু চাষ করে কৃষক যেন সঠিক দাম পান তার জন্য লেবু বিদেশে রপ্তানির জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আগামী অর্থ বছরে কৃষকের উৎপাদিত লেবু বিদেশে রপ্তানির শুরু হবে।
 
রবিবার (৫ মে) বিকালে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার এনায়েতপুর বাজারের এনায়েতপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবসে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, লেবু শুধু বিদেশে রপ্তানী নয় লেবু খাওয়ার প্রবনতাও বৃদ্ধি করতে হবে। 

মাঠ দিবসে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস। বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু মোহাম্মদ এনায়েত উল্লাহ, লেবু জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. ফারুক আহমদ,  ময়মনসিংহ কৃষি সম্প্রসারণের উপপরিচালক কৃষিবিদ ড. মোছা.  নাসরিন আকতার বানু, উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল প্রমূখ। 

অনুষ্ঠান পরিচালনা করেন ফুলবাড়ীয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  নূর মোহাম্মদ।
 
উল্লেখ্য, দেশের সবচেয়ে বড় লেবুর বাজার এনায়েতপুরে প্রতিদিন কোটি টাকার লেবু বিক্রি হয়ে থাকে। উপজেলায় ৮শ ১৫ হেক্টর জমিতে লেবু জাতীয় ফসল আবাদ হয়। তার মধ্যে ৮৫ হেক্টর জমিতে আবাদ হয় মালটা। ৭৩০ হেক্টর জমিতে আবাদ হয় লেবু।

মেসেঞ্জার/কালাম/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768