ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

বগুড়ায় বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন

বগুড়া ব্যুরো

প্রকাশিত: ১৫:৪৮, ৭ মে ২০২৪

আপডেট: ১৬:৪১, ৭ মে ২০২৪

বগুড়ায় বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন

ছবি : মেসেঞ্জার

সারাদেশের ন্যায় অভ্যন্তরীন বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান-২৪ এর অনলাইনে মঙ্গলবার (৭ মে) সকালে শুভ উদ্বোধন করেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোঃ ইসমাইল হোসেন, এনডিসি। এছাড়াও উপস্থিত ছিলেন খাদ্য অধিদপ্তরে মহাপরিচালক (গ্রেড-১) মোঃ শাখাওয়াত হোসেন।

বগুড়া প্রান্তে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এবং জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি মোঃ সাইফুল ইসলাম, রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মোঃ জহিরুল ইসলাম খান, অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) মেজবাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার( সদর) সরাফত ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ মতলুবর রহমান, জেলা খাদ্য নিয়ন্ত্রক হুমায়ুন কবির, সদর উপজেলা নির্বাহী অফিসার জনাব ফিরোজা পারভীন।

অন্যদের মধ্যে বগুড়া সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মনিরুল হক, বগুড়া সদর এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, জেলা চালকল মালিক সমিতির সভাপতি এটিএম আমিনুল হক, জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক এবিএম আমিনুল হক দুদু, মেসার্স কিবরিয়া এগ্রো ইন্ডাস্ট্রিজ’র সত্ত্বাধিকারী মোঃ গোলাম কিবরিয়া বাহার,মেসার্স রজিব এন্ড ব্রাদার্স অটোঃ রাইস মিল এর সত্ত্বাধিকারী  মোঃ রজিব উদ্দিন, বগুড়া সদর রাজাপুর ইউনিয়নের কৃষক আনিছার রহমান।

বগুড়া সদর এলএসডিতে ৬০,০০০ মেঃ টন চাল ও ৩,০০০ মেঃ টন ধান এবং শিবগঞ্জ উপজেলার মোকামতলা এলএসডিতে ১০০,০০০ মেঃ টন চাল ক্রয়ের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জেলার সংগ্রহ অভিযান শুরু হয়। জেলার অন্যান্য উপজেলায় শীঘ্রই সংগ্রহ কার্যক্রম শুরু হবে।

উদ্বোধনী বক্তৃতায় মাননীয় মন্ত্রী বলেন, কৃষক এবং মিলার উভয়ে যাতে ন্যায্যমূল্য পায় সে দিকটি বিবেচনায় নিয়ে সরকার ৩২ টাকা কেজি দরে ৫ লক্ষ মেঃ টন ধান, ৪৫ টাকা কেজি দরে ১১ লক্ষ মেঃ টন সিদ্ধ চাল, ৪৪ টাকা কেজি দরে ১ লক্ষ মেঃ টন আতপ চাল ও ৩৪ টাকা কেজি দরে ৫০ হাজার মেঃ টন গম ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে।

তিনি শতভাগ বিনির্দেশ অনুসরণ করে ধান, চাল ও গম ক্রয়ের জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান। তিনি আরও বলেন, বিনির্দেশ বহির্ভূত ধান, চাল ও গম যারা ক্রয় করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

কৃষক যাতে গুদামে ধান নিয়ে এসে হয়রানির শিকার না হয় সেটি স্থানীয় প্রশাসন, কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে।

কৃষক গুদামে ধান নিয়ে আসার আগেই কৃষি বিভাগের কর্মকর্তা ধানের আর্দ্রতা ঠিক করে দিবেন। এটি করা হলে কৃষককে গুদামে ধান নিয়ে এসে ফেরত যেতে হবে না।

জেলা খাদ্য নিয়ন্ত্রক হুমায়ুন কবির উপজেলা প্রশাসন, কৃষি বিভাগ, স্থানীয় জনপ্রতিনিধি, কৃষক ও মিলারের সাথে নিবিড় যোগাযোগ রেখে জেলার লক্ষ্যমাত্রাকৃত ১১৬৫২.০০০ মে: টন ধান ও ৬১টি অটোমেটিক মিল, ৯৮৯ টি হাস্কিং মিল মোট ১০৫০টি মিলের অনুকূলে বরাদ্দকৃত ৫৫৪৩৭.০০০ মে: টন সিদ্ধ চাল ও ২৬১৩,০০০ মে: টন আতপ চাল এবং ২১৬,০০০ মে: টন গম সংগ্রহের সময়সীমা ৩১ আগস্টের মধ্যে সফলভাবে সংগ্রহ করতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাদের আহ্বান জানান।

শেষে বগুড়া জেলা প্রশাসক মিল মালিক ও কৃষকদের মাঝে চেক বিতরণ করা করেন।

মেসেঞ্জার/আলমগীর/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768