ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

পৌনে ২ কোটি টাকার চাল আত্মসাৎ, লাপাত্তা খাদ্য কর্মকর্তা

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩১, ৭ মে ২০২৪

পৌনে ২ কোটি টাকার চাল আত্মসাৎ, লাপাত্তা খাদ্য কর্মকর্তা

গত বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিষ্ট্রেটের উপস্থিতি ডুগডুগি এলএসডি গুদামের তালা ভাঙ্গে তদন্ত কমিটি। ছবি : মেসেঞ্জার

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ডুগডুগি এলএসডি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা বেগমের (৫৯) বিরুদ্ধে সরকারী গুদামের চাল ও খালি বস্তা বিক্রির অভিযোগ উঠেছে।

এই ঘটনায় জেলা খাদ্য অফিস ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে। ইতিমধ্যে তদন্ত কমিটি প্রায় পৌনে ২ কোটি টাকার চাল ও বস্তা বিক্রির সত্যতা পেয়েছে। এই ঘটনার পর থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা বেগম লাপাত্তা হয়েছেন। 

জানা গেছে, ৫ বছর ধরে ডুগডুগি এলএসডি গুদামে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন আনোয়ারা বেগম। আর দুই মাসের মধ্যে তার অবসরে যাওয়ার কথা ছিল।

গত ১৫ এপ্রিল ঘোড়াঘাট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুস আলী মন্ডল ডুগডুগি এলএসডি গুদাম পরিদর্শনে যান। এসময় গুদামের চাল ও বস্তা সংকট দেখতে পান।

পরে জেলা খাদ্য নিয়ন্ত্রককে বিষয়টি জানানো হয়। এর মধ্যে খাদ্য গুদামের হিসাব দেয়ার জন্য একাধিকবার আনোয়ারা বেগমকে বলা হলেও তিনি হিসাব না দিয়ে গত ২৫ এপ্রিল গুদামের চাবি নিয়ে চলে যান আনোয়ারা বেগম। তিনি পাশ্ববর্তী গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার নুনিয়াগাড়ী গ্রামের আব্দুল মতিন মন্ডলের স্ত্রী। 

এই ঘটনায় জেলার সহকারী খাদ্য নিয়ন্ত্রক মহন আহমেদকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত বৃহস্পতিবার সকালে ঘোড়াঘাটের সহকারী কমিশনার (ভুমি) মাহমুদুল হাসানের উপস্থিতিতে ডুগডুগি এলএসডি গুদামের তালা ভেঙ্গে চালের বস্তার গননা শুরু করে তদন্ত কমিটি। 

তদন্ত কমিটির একটি দায়িত্বশীল সূত্র দেশ রূপান্তরকে জানান, ডুগডুগি এলএসডি গুদামে মোট ১ হাজার ৬৪ দশমিক ১৫৫ মেট্রিক টন চাল মজুদ থাকার কথা।

কিন্তু তদন্তকালে ৭৪৫ দশমিক ০১৪ মেট্রিক টন চাল মজুদ পাওয়া যায়। ৩১৯ দশমিক ১৪১ মেট্রিক টন চাল সংকট পাওয়া যায়। যার বর্তমান বাজার মূল্য ১ কোটি ৬৭ লাখ ৪৬ হাজার ২৫৯ টাকা ৫২ পয়সা।

এছাড়াও ৪ হাজার ২৭৮টি খালি বস্তার পাওয়া যায়নি। যার বাজার মূল্য ৩ লাখ ৮৫ হাজার ২০ টাকা। চাল ও বস্তার সংকটের বাজার মূল্য ১ কোটি ৭১ লাখ ৩১ হাজার ২৭৯ টাকা ৫২ পয়সা। 

ঘোড়াঘাট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুস আলী মন্ডল দেশ রূপান্তরকে বলেন, “গত ১৫ এপ্রিল ডুগডুগি এলএসসি গুদামে পাক্ষিক পরিদর্শনে যাই। এসময় গুদামটি চালের বস্তা ও খালি বস্তা কম দেখতে পাই।

অথচ ৩১ মার্চ ওই গুদামেও পরিদর্শন করেছিলাম। সেই সময় গুদামের চাল ও খালি বস্তায় কোন সমস্যা দেখতে পাই নাই। ১৫ এপ্রিল পরিদর্শনের পর বিষয়টি জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানালে তিনি তদন্ত কমিটি গঠন করেন।

পরে তদন্ত কমিটি তদন্তে বিপুল পরিমাণ চাল ও চালের খালি বস্তা কম থাকার সত্যতা পায়। এব্যাপারে ডুগডুগি এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা বেগমসহ ৩ জনের নামে ঘোড়াঘাট থানায় একটি এজাহার দেয়া হয়েছে।

মেসেঞ্জার/কুরবান/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768