ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

ভোট কেন্দ্রে উপস্থিতি বেশি নারী ভোটারের

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫৮, ৮ মে ২০২৪

আপডেট: ১৪:১১, ৮ মে ২০২৪

ভোট কেন্দ্রে উপস্থিতি বেশি নারী ভোটারের

ছবি: মেসেঞ্জার

টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ী এই দুই উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল আটটায় যথারীতি ভোট গ্রহণ শুরু হয়। বৃষ্টির কারণে সকালে ভোটার উপস্থিতি অনেকটা কম ছিলো। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টি কমতে থাকে। বাড়তে থাকে ভোটার উপস্থিতি। ধান কাটার মৌসুম হওয়ায় পুরুষ ভোটার উপস্থিতি সকাল থেকেই কম। অধিকাংশ সারি নারী ভোটারদের। তবে ভোট কাস্টের তথ্যে দেখা গেলো, পুরুষ ভোটার বেশি কাস্ট হয়েছে।

মধুপুর উপজেলার ব্রাম্মনবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এমন তথ্য পাওয়া যায়। ব্রাম্মনবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইটিং অফিসার শাহজাহান আলী বলেন, এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩৫৩৫। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১৭ ৮৩ এবং নারী ভোটার ১৭৫২। বেলা ১২ টা পর্যন্ত মোট ভোট কাস্ট হয়েছে ৯৯৯। নারী ভোট কাস্ট হয়েছ ৪০৯ ও পুরুষ ভোট কাস্ট হয়েছে ৫৯০। এদিকে ব্রাম্মনবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়র কেন্দ্রের প্রিজাইটিং অফিসার শাহজালাল আলী বলেন, এই কেন্দ্রে মোট ভোটার ৩৬২০।

তবে নারী-পুরুষ ভোট কাস্টের হিসেব নেই এই কর্মকর্তার কাছে। তিনি বলেন, তবে নারী ভোটারদের উপস্থিতি বেশি বলেও জানান তিনি। কেন্দ্রে দায়িত্বরত আনসার সদস্য রফিকুল ইসলাম বলেন, সকাল থেকে আমি এই কেন্দ্রে দায়িত্ব পালন করছি। নারী ভোটারদের উপস্থিতি কম দেখা যাচ্ছে। পুরুষ ভোটাররা ধান কাটায় ব্যস্ত থাকায় হয়তো উপস্থিতি কম। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন তিনজন। এরমধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু (দোয়াত কলম), টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সদস্য, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ইয়াকুব আলী (আনারস) ও জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মীর ফরহাদুল আলম মনি (মোটরসাইকেল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন। উপজেলায় দুই লাখ ৫৫ হাজার ২১৮ জন ভোটার রয়েছে। এখানে কেন্দ্র রয়েছে ৬০৪ টি। ধনবাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন। এরমধ্যে উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান হারুনার রশিদ হীরা (ঘোড়া), উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুই বারের সাবেক পৌরসভার মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন (দোয়াত কলম), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ (মোটরসাইকেল), বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি মেহেদী হাসান রনি (আনারস), সাবেক ছাত্র নেতা আজিজুল ইসলাম (হেলিকাপ্টর) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। এ উপজেলায় এক লাখ ৬২ হাজার ৫৫৮ জন ভোটার রয়েছে। এখানে কেন্দ্র রয়েছে ৬১ টি। টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা মতিয়ুর রহমাম জানান, `দুই উপজেলায় দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পাঁচ প্লাটুন বিজিবিসহ বিপুল সংখ্যক পুলিশ ও র্যাব নির্বাচনে দায়িত্বপালন করছেন।` তিনি আরও বলেন, নির্বাচন সুষ্ঠু হচ্ছে। এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনার অভিযোগ পাওয়া যায়নি।

মেসেঞ্জার/রেজাউল/শাহেদ

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768