ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

কবিগুরু রবীন্দ্র ছিলেন সমাজ বিনির্মাণের অনুপ্রেরণা : ভূমিমন্ত্রী

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৫৭, ৮ মে ২০২৪

কবিগুরু রবীন্দ্র ছিলেন সমাজ বিনির্মাণের অনুপ্রেরণা : ভূমিমন্ত্রী

ছবি : মেসেঞ্জার

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ, তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনা মুক্ত ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অনুপ্রেরণা যুগিয়েছেন।

এ জন্য বঙ্গবন্ধু কবিগুরুর অমর সৃষ্টি ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করেন।

বুধবার (৮ মে) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কাছারি বাড়িতে তিন দিনব্যাপী জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেছেন তিনি।

ভূমিমন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমাদের জাতীয় সঙ্গীত আমার সোনার বাংলা গানটি এখন পরিণত হয়েছে বাংলাদেশের জাতীয় ঐক্যের অন্যতম প্রতীকে।

আজ রবীন্দ্র চিন্তায় উজ্জীবিত হয়ে বর্তমান তরুণ প্রজন্ম বিশ্বের দরবারে স্মার্ট ও অসাম্প্রদায়িক বাংলাদেশকে উঁচু করে তুলে ধরেছে।

আশা প্রকাশ করে ভুমি মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক স্থাপিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের জন্য নির্ধারিত জায়গা অধিগ্রহণ ব্যবস্থাপনা কার্যক্রম দ্রুত করার জন্য সংশ্লিষ্ট সকল অংশীজন একযোগে কাজ করবে। ভূমি মন্ত্রণালয়ের কাছে এ সংক্রান্ত চূড়ান্ত প্রস্তাব এলে তা দ্রুত নিষ্পত্তি করা হবে।

সিরাজগঞ্জের গোচারণভূমি দেশের কৃষি তথা খাদ্য ও পুষ্টি নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। এই গোচারভুমিতে রবীন্দ্রনাথ কর্তৃক প্রদত্ত বাথানে যদি কোনো অবৈধ দখল থেকে থাকে তাহলে তা পুনরুদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিরাজগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য চয়ন ইসলাম, সিরাজগঞ্জ-২ (সিরাজগঞ্জ-কামারখন্দ) আসনের সংসদ সদস্য জান্নাত আরা হেনরি, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধা আজাদ রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/রাসেল/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768