ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

টাঙ্গাইলে বেড়েছে ভোটাধিকার প্রয়োগের হার

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৩, ৯ মে ২০২৪

টাঙ্গাইলে বেড়েছে ভোটাধিকার প্রয়োগের হার

ছবি : মেসেঞ্জার

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সারাদেশে ভোটাধিকার প্রয়োগের হার কমলেও টাঙ্গাইলে বেড়েছে। নির্বাচন কমিশনারের তথ্য মতে সারাদেশে ভোট কাস্ট হয়েছে ৩৬.১ শতাংশ।

টাঙ্গাইলে ভোট কাস্ট হয়েছে গড়ে প্রায় ১৭.৪৮ শতাংশ বেশি। টানা কয়েক বছর ধরে ভোটের মাঠ ছিল ঠান্ডা। ভোট নিয়ে ভোটারদের মাঝে ছিল না তেমন কোন উৎসাহ।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে টাঙ্গাইলের মধুপুর ও ধনবাড়ীতে পাল্টে দিয়েছে গত কয়েক বছরের ভোট কেন্দ্রের রুপ। দলীয় প্রতীক না থাকায় বেড়েছে ভোটারদের উপস্থিতি।

রাজনৈতিক দলীয় প্রতীক না থাকায় সাধারণ ভোটাররা কেন্দ্রে এসছিল ভোট দিতে। ফলে ভোটাধিকার প্রয়োগের হারও বেড়েছে।

মধুপুর উপজেলায় ভোট প্রয়োগ করেছে ৫২.২ শতাংশ এবং ধনবাড়ীতে ভোট প্রয়োগ করেছে ৫৪.৯৬ শতাংশ ভোটার। ভোর রাত থেকে সকাল পর্যন্ত মুষলধারে বৃষ্টি হওয়ার পরও বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টি কমে যায়।

বাড়তে থাকে ভোটারদের উপস্থিতি। উভয় উপজেলাতে বিচ্ছিন্ন দু-একটি ঘটনা ছাড়া বড় ধরণের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উৎসাহ- উদ্দীপনা নিয়ে ভোটাররা এসেছিল নির্বাচন কেন্দ্র। অনেকটাই উৎসবমুখর পরিবেশ ছিল ভোটকেন্দ্র।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে টাঙ্গাইলের মধুপুর উপজেলায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট ইয়াকুব আলী। ধনবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ।

মধুপুর উপজেলাতে আনারস প্রতীক নিয়ে বিজয়ী প্রার্থী ইয়াকুব আলী পেয়েছেন ৭৩ হাজার ৩২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ছরোয়ার আলম খান দোয়াত কলম প্রতীকে ভোট পেয়েছেন ৫১ হাজার ৮৭। মধুপুর উপজেলায় ভোটাধিকার প্রয়োগ করেছে ৫২.২ ভাগ ভোট।

এদিকে ধনবাড়ী উপজেলাতে বিজয়ী প্রার্থী ওয়াদুদ তালুকদার সবুজ মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ৩০ হাজার ৭৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও ঘোড়া প্রতীকের প্রার্থী এবং সাবেক কৃষিমন্ত্রী রাজ্জাকের খালাতো ভাই হারুনার রশীদ হীরা পেয়েছেন ২৯ হাজার ২৯৯ ভোট।

মধুপুর উপজেলায় ভোটাধিকার প্রয়োগ করেছে ৫৪.৯৬ ভাগ ভোট। বুধবার রাত ১২ টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। 

এর আগে কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে মধুপুর এবং ধনবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে ৫ প্লাটুন বিজিবিসহ পর্যাপ্ত সংখ্যাক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছিল।  মধুপুর এবং ধনবাড়ী ইউনিয়ন পরিষদের নির্বাচনে ১৫১ কেন্দ্রের মধ্যে সবগুলো কেন্দ্রই গুরুত্বর্পূণ হিসেবে চিহ্নিত করে কমিশন।

নির্বাচনে ২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। জেলা নির্বাচন কর্মকর্তা মতিয়ুর রহমান জানান, জেলায় তিনটি উপজেলায় প্রথমধাপে নির্বাচন হওয়ার কথা ছিল।

কিন্তু গোপালপুর উপজেলায় একজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় ওই উপজেলায় নির্বাচন স্থগিত করা হয়।

ফলে দুইটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে পর্যাপ্ত সংখ্যা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত ছিল। নির্বাচনে মধুপুর উপজেলায় ইয়াকুব আলী এবং ধনবাড়ীতে আব্দুল ওয়াদুদ তালুকদারকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

মেসেঞ্জার/রেজাউল/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768