ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১০৫০ টাকা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:০৭, ৪ মে ২০২৪

স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১০৫০ টাকা

ছবি: সিএনবিসি

টানা আট দফা কমার পর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ল ভরিতে হাজার টাকার কিছু বেশি। সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হাজার ৫০ টাকা বাড়িয়ে লাখ ১০ হাজার ২১৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দাম বাড়ানো হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আগামীকাল রোববার ( মে) থেকে নতুন দাম কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত মে এবং ৩০ এপ্রিল, ২৯ এপ্রিল ২৮ এপ্রিল, ২৭ এপ্রিল, ২৫ এপ্রিল, ২৪ এপ্রিল ২৩ এপ্রিল আট দফা স্বর্ণের দাম কমানো হয়। এর মধ্যে মে হাজার ৮৭৮ টাকা; ৩০ এপ্রিল ৪২০ টাকা; ২৯ এপ্রিল হাজার ১১৫ টাকা; ২৮ এপ্রিল ৩১৫ টাকা; ২৭ এপ্রিল ৬৩০ টাকা; ২৫ এপ্রিল ৬৩০ টাকা; ২৪ এপ্রিল হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল হাজার ১৩৮ টাকা কমানো হয়। সে হিসাবে আট দফায় স্বর্ণের দাম ভরিতে ১০ হাজার ২৬২ টাকা কমানো হয়।

শনিবার ( মে) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হাজার ৫০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে লাখ ১০ হাজার ২১৩ টাকা। আর ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হাজার টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে লাখ হাজার ১৯৮ টাকা।

ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৮৬৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ১৭৪ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৭১২ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৯৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

অবশ্য গয়না কিনতে গেলে বাজুস নির্ধারিত দামের ওপর শতাংশ ভ্যাট যুক্ত হবে। সেই সঙ্গে ভরিপ্রতি মজুরি ন্যূনতম হাজার ৪৯৯ টাকা ধরলে আগামীকাল রোববার থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের গয়না কিনতে গুনতে হবে লাখ ১৯ হাজার ২২৩ টাকা।

স্বর্ণের দাম কমানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি রুপার দাম হাজার টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রুপার দাম হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম হাজার ২৮৩ টাকা।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768