ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসিসহ ৪ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৪, ৫ মে ২০২৪

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসিসহ ৪ জন

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নির্মাণাধীন বিভিন্ন ভবনের ১৭টি লিফট কিনতে ফিনল্যান্ড গেছেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক . সীতেশ চন্দ্র বাছারসহ চার সদস্যের একটি প্রতিনিধিদল। শনিবার ( মে) সকালে ফিনল্যান্ডের উদ্দেশ্য চার সদস্যের এই প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করেছেন।

প্রতিনিধিদলের বাকি সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক . হাফিজ মুহম্মদ হাসান বাবু, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক . বি এম তৌফিক হাসান এবং পরিকল্পনা উন্নয়ন অফিসের পরিচালক জাবেদ আলম মৃধা।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে পাওয়া তথ্যমতে, প্রি-শিপমেন্ট ইনস্পেকশনের (পিএসআই) অংশ হিসেবে প্রতিনিধিদল ফিনল্যান্ড যাচ্ছেন। ফিনল্যান্ড যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয় ব্যয় বহন করবে না। ঠিকাদারের সঙ্গে চুক্তিতে ব্যয়ের বিষয়টি উল্লেখ রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরএমআইএল) এই প্রকল্প নিয়েছে। প্রকল্পের অংশ হিসেবে তারা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলকে লিফট দেখাতে নিয়ে যাচ্ছে। লিফট দেখার পর তারা সেখানে স্বাক্ষর করবেন। যে লিফট দেখবেন সেই লিফট সরবরাহ করা হচ্ছে, নাকি নকল কোনো পণ্য দেওয়া হয়েছে তা পরবর্তী সময়ে যাচাই করা হবে।

প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক . সীতেশ চন্দ্র বাছারের ছুটি মঞ্জুরের চিঠি থেকে জানা যায়, চলতি থেকে তারিখ পর্যন্ত দিনের ছুটি পেয়েছেন তিনি। তবে সফরের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা বাংলাদেশ সরকার কোনো আর্থিক খরচ বহন করবে না। ঢাবির রেজিস্ট্রার প্রবীর কুমার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২০১১ সালে জারিকৃত এক স্মারকের ক্ষমতাবলে এবং শিক্ষা মন্ত্রণালয়ের ২০২২ সালের ২৪ নভেম্বর এক পত্রের পরিপ্রেক্ষিতে উপাচার্য আপনাকে (প্রো-ভিসি) বিদেশ গমনের অনুমতি দিয়েছেন। আপনার বিদেশে অবস্থানকালীন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . এস এম মাকসুদ কামালকে প্রো-ভাইস চ্যান্সেলরের (শিক্ষা) দায়িত্ব পালনের অনুমতি দেওয়া হয়েছে।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768