ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

অধিকারীর পদ ছাড়লেন পালাকার-এর প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৬, ৪ মে ২০২৪

অধিকারীর পদ ছাড়লেন পালাকার-এর প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল

ছবি: সৌজন্য

দীর্ঘ ২২ বছর পর অধিকারীর পদ থেকে সরে দাঁড়ালেন পালাকার নাট্যদলের প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল। একদল তরুণ নাট্যকর্মীকে নিয়ে গঠিত হয়েছে সংগঠনটির নয় সদস্যের নতুন কমিটি। এবারের কমিটিতে দলটির আধিকারী (চেয়ারম্যান) নির্বাচিত হয়েছেন বিগত কমিটির সদস্য সচিব শামীম সাগর, সদস্য সচিবের দায়িত্ব পেলেন চারু পিন্টু।

শুক্রবার ( মে) শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে আয়োজিত দলটির সম্মেলন দ্বি-বার্ষিক সাধারণ সভায় নতুন এই কমিটি ঘোষণা হয়। পালাকারের নবগঠিত কমিটিতে ব্যবস্থাপকের দায়িত্ব পেয়েছেন সেলিম হায়দার। কার্যনির্বাহী সদস্য হিসেবে আছেন- কাজী ফয়সল, ফাহমিদা মল্লিক শিশির, মুনিরা রহমান অবণী, শাহাদাত হোসেন সাব্বির, সাজ্জাদ নিশাদ রোদ।

দীর্ঘ ২২ বছর পর নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কারণ হিসেবে দলটির প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল জানান, দলের কার্যক্রমকে গতিশীল করতেই তরুণদের হাতে তিনি নেতৃত্ব তুলে দিয়েছেন। তার আশা, নবগঠিত কমিটির তরুণ নেতৃত্ব পালাকারকে নবউদ্যমে আগামীর পথে এগিয়ে নিয়ে যাবে। 

নতুন কমিটি গঠনের আগে গঠনতন্ত্র অনুযায়ী পালাকারের তিন সদস্যের নির্বাচনি পর্ষদ গঠন করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগের চেয়ারম্যান মীর মেহবুব আলম নাহিদের নেতৃত্বে গঠিত পর্ষদের অন্য সদস্যরা হলেন- মো. রিয়াজুল হক সিকদার মো. মিজানুর রহমান। সাধারণ সভায় সদস্যদের সঙ্গে উন্মুক্ত আলোচনা সাপেক্ষে নির্বাচনি পর্ষদ নতুন এই কমিটি অনুমোদন করে।

শাশ্বত রাত্রির বুকে সকলি অনন্ত সূর্যোদয়- এমন স্লোগানে বিশিষ্ট নাট্যকার নির্দেশক আমিনুর রহমান মুকুলের নেতৃত্বে ২০০২ সালের পহেলা বৈশাখে নাট্যদলপালাকারএর পথচলা শুরু। সাধারণ সভার আগে দলটির পথচলার ২৩ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত সম্মেলনে যোগ দেন পালাকারের প্রতিষ্ঠাতা সদস্য, প্রতিষ্ঠাকালীন সদস্য, নিয়মিত অনিয়মিত সদস্য, শিক্ষার্থী বন্ধু-সদস্যরা।

সম্মেলনে শুভেচ্ছা বক্তব্যে দলটির প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল বলেনপ্রতিষ্ঠালগ্ন থেকে যাদের পরিশ্রম-পরিকল্পনা সৃজনশীল কর্মকাণ্ডের মাধ্যমে এই সংগঠন আজকের অবস্থানে পৌঁছেছে তাদের কাউকেই ভোলেনি পালাকার। দীর্ঘ দিন ধরে দলের সঙ্গে সম্পৃক্ত থেকে নানাভাবে অবদান রাখার জন্য সবার প্রতি ভালোবাসা কৃতজ্ঞতা জানান তিনি।

গঠনতন্ত্র অনুযায়ী, নবগঠিত এই কমিটির নেতৃত্বে আগামী দুই বছর পরিচালিত হবেপালাকার সম্মেলনের শেষ পর্বে কমিটিতে নব-নির্বাচিতদের ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করেন পালাকারের প্রতিষ্ঠাতা আমিনুর রহমান মুকুল এবং দলের জ্যেষ্ঠ সদস্য অনিকেত পাল বাবুসহ বিগত কমিটির নেতৃবৃন্দ।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768