ঢাকা,  শুক্রবার
১৭ মে ২০২৪

The Daily Messenger

বিশ্বজুড়ে গরুর শরীরে ছড়িয়ে পড়তে পারে বার্ড ফ্লু : ডব্লিউএইচও

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:১০, ৩০ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:০৬, ৩০ এপ্রিল ২০২৪

বিশ্বজুড়ে গরুর শরীরে ছড়িয়ে পড়তে পারে বার্ড ফ্লু : ডব্লিউএইচও

ছবি : সৌজন্য

যুক্তরাষ্ট্রের বাইরে বিশ্বের অন্যান্য দেশে পরিযায়ী পাখির মাধ্যমে গরুর শরীরে অতি-সংক্রামক এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার (৩০ এপ্রিল) স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার এক কর্মকর্তা বার্ড ফ্লু ভাইরাসের ঝুঁকির বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

মার্চের শেষের দিকে টেক্সাসে এক ব্যক্তির শরীরে ভাইরাসটির সংক্রমণ সহ যুক্তরাষ্ট্রের ৯টি রাজ্যের দুগ্ধজাত গবাদি পশুর ৩৪টি খামারে এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান ওয়েনকিং ঝ্যাং বলেছেন, পরিযায়ী পাখি বিশ্বজুড়ে ভাইরাসটি বহন করে নিয়ে চলায় নিশ্চিতভাবেই তা অন্যান্য দেশে গরুর শরীরেও সংক্রমণ ঘটানোর ঝুঁকি রয়েছে।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি এই ভাইরাসের কারণে সৃষ্ট সামগ্রিক জনস্বাস্থ্য ঝুঁকি তুলনামূলক কম বলে মনে করলেও সবাইকে এই ভাইরাসের বিস্তারের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

তিনি বলেন, ‘‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) সাথে সহযোগিতা এবং আমরা এখন পর্যন্ত যে তথ্য পেয়েছি তা আমাদের পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রস্তুতি ব্যবস্থা হালনাগাদ করতে সক্ষম করে তুলছে।’’

মেসেঞ্জার/মুমু

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770