ঢাকা,  বৃহস্পতিবার
১৬ মে ২০২৪

The Daily Messenger

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: সিএনএনের জরিপে এগিয়ে ট্রাম্প

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:৫১, ২৯ এপ্রিল ২০২৪

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: সিএনএনের জরিপে এগিয়ে ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। সিএনএনের সাম্প্রতিক এক জনমত জরিপ থেকে এমন তথ্য পাওয়া গেছে।

জরিপে দেখা গেছে, নিবন্ধিত ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থনের হার আগেরবারের জরিপের মতোই আছে। ৪৯ শতাংশ নিবন্ধিত ভোটার বলেছেন, তারা ট্রাম্পকে সমর্থন করেন। সিএনএনের গত জানুয়ারিতে চালানো জনমত জরিপেও একই ফল পাওয়া গিয়েছিল। জরিপে বাইডেনের প্রতি ৪৩ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছেন। জানুয়ারির জরিপে বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছিলেন ৪৫ শতাংশ মানুষ।

জনমত জরিপে অংশগ্রহণকারী ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছেন, তারা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে সফল বলে মনে করেন আর ৪৪ শতাংশ মনে করেন তিনি ব্যর্থ। ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়ার আগে এবং যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা হওয়ার কয়েক দিন পর একটি জরিপ চালানো হয়েছিল। তখন ৫৫ শতাংশ মানুষ বলেছিলেন, প্রেসিডেন্টের দায়িত্ব পালনে ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলে তাঁরা মনে করেন।

নতুন জরিপে প্রেসিডেন্ট হিসেবে বাইডেন তার চলমান মেয়াদে এখন পর্যন্ত সফল না ব্যর্থ, তা জানতে চাওয়া হলে ৬১ শতাংশ বলেছেন তিনি ব্যর্থ। ৩৯ শতাংশ মনে করেন তিনি প্রেসিডেন্ট হিসেবে সফল। তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায় ২০২২ সালের জানুয়ারিতে চালানো জনমত জরিপে ৫৭ শতাংশ মানুষ বলেছিলেন, তাঁর প্রশাসন ব্যর্থ। তখন ৪১ শতাংশ তাঁকে সফল বলে উল্লেখ করেছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের চলমান মেয়াদের বেশির ভাগ সময় তাঁর প্রতি মানুষকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করতে দেখা গেছে। সিএনএনের নতুন জরিপেও দেখা গেছে, ৬০ শতাংশ মানুষ তাঁকে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন করেন না। প্রেসিডেন্ট বাইডেনকে সমর্থন করেন ৪০ শতাংশ মানুষ। এক বছরের বেশি সময়ে সিএনএন যতগুলো জরিপ চালিয়েছে, তার সব কটিতে বাইডেনকে নিয়ে মানুষের মনোভাব প্রায় একই থাকতে দেখা গেছে।

১৮ থেকে ২৩ এপ্রিল সিএনএনের জনমত জরিপটি চালানো হয়েছে। দৈবচয়নের ভিত্তিতে জাতীয়ভাবে হাজার ২১২ জনকে নমুনা হিসেবে বেছে নেওয়া হয়। এর মধ্যে ৯৬৭ জন নিবন্ধিত ভোটার। অনলাইনে কিংবা টেলিফোনে সরাসরি সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি চালানো হয়েছে।

মেসেঞ্জার/হাওলাদার

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770