ঢাকা,  মঙ্গলবার
২১ মে ২০২৪

The Daily Messenger

গাজায় নিহত বেড়ে সাড়ে ৩৪ হাজার, নিখোঁজ ১০ হাজার

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১০:১৭, ১ মে ২০২৪

গাজায় নিহত বেড়ে সাড়ে ৩৪ হাজার,  নিখোঁজ ১০ হাজার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরাইলি বাহিনীর আগ্রাসনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৫৩৫। এছাড়া আহত হয়েছেন প্রায় ৮০ হাজার। সেই সঙ্গে গত বছরের ৭ অক্টোবর ইসরাইলি আগ্রাসন শুরুর পর গাজায় অন্তত ১০ হাজার মানুষ নিখোঁজ হয়েছে বলে জানা যাচ্ছে। 

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি ফিলিস্তিনি সিভিল ডিফেন্স সার্ভিসের বরাত দিয়ে জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর গাজায় শুরু হওয়া ইসরাইলি হত্যাকাণ্ডের পর থেকে বিগত প্রায় সাত মাসে অন্তত ১০ হাজার মানুষ নিখোঁজ হয়েছে। 

ফিলিস্তিনি সিভিল ডিফেন্স এক বিবৃতিতে বলেছে, আমরা অনুমান করছি, আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ধ্বংস হওয়া শত শত বাড়ির ধ্বংসস্তূপের নিচে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি চাপা পড়েছে, যারা নিখোঁজ।

বিবৃতিতে আরও বলা হয়, নিখোঁজ ব্যক্তিরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিহতের তালিকায় অন্তর্ভুক্ত নয়। অতএব, শহীদের সংখ্যা ৪৪ হাজার ছাড়িয়েছে। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে অঞ্চলটিতে চলা ইসরাইলি আগ্রাসনে গতকাল মঙ্গলবার বিকাল পর্যন্ত নিহত হয়েছে অন্তত ৩৪ হাজার ৫৩৫ জন। এই সময়ে আহত হয়েছে অন্তত ৭৭ হাজার ৭০৪ জন। 

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি হোক বা না হোক, ইসরাইলি সামরিক বাহিনী রাফায় স্থল অভিযান চালাবে। মঙ্গলবার নেতানিয়াহু এ ঘোষণা দেন। হামাসের হাতে বন্দী জিম্মিদের পরিবারগুলোর উদ্দেশে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। 

মেসেঞ্জার/দিশা

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768