ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

বন্যা বিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:৫০, ৪ মে ২০২৪

বন্যা বিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি

ছবি : সংগৃহীত

কেনিয়া ও তানজানিয়ায় শনিবার (৪ মে) ভারত মহাসাগরের উপকূলরেখার দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের সতর্কতা দেয়া হয়েছে। এই অঞ্চলে ভয়াবহ বন্যার পরে ঘূর্ণিঝড়টি আরেকটি দর্যোগের শংকা তৈরি করেছে।

সম্প্রতি আফ্রিকার পূর্বাঞ্চলে প্রবল বর্ষণে বন্যা ও ভূমিধসের কারণে বাড়িঘর, রাস্তা ও  সেতু  ভেঙে পড়েছে। প্রায় ৪০০ লোক প্রাণ হারিয়েছে ও কয়েক হাজার মানুষের বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। খবর এএফপি’র।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো শুক্রবার (৪ মে) আবহাওয়া পরিস্থিতিকে ‘ভয়াবহ’ অভিহিত করে ঘূর্ণিঝড়ের জন্য জাতিকে প্রস্তুত রাখার লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ ঘোষণা করেছেন।

সপ্তাহান্তে  গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হিদায়া কেনিয়া ও তানজানিয়ার উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। রুটো বলেন, ঝড়টি “মুষলধারে বৃষ্টি, প্রবল বাতাস এবং শক্তিশালী ও বিপজ্জনক জলোচ্ছ্বাস সৃষ্টি করবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।”

সরকারি তথ্য অনুসারে, কেনিয়ায় বন্যাজনিত ঘটনায় প্রায় ২১০ জন মারা গেছে , প্রায় ১০০ জন নিখোঁজ রয়েছে এবং ১লাখ ৬৫ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে।

কেনিয়ার আবহাওয়া বিভাগ বলেছে, ঘূর্ণিঝড় হিদায়া ৪০ নট গতিবেগে ও দুই মিটার উচ্চতায় জলোচ্ছ্বাস নিয়ে উপকূলীয় এলাকায় আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রধান নদী বা বাঁধের কাছাকাছি বসবাসকারী যে কোনো ব্যক্তিকে ২৪ ঘন্টার মধ্যে এলাকা ছেড়ে যেতে বা তাদের নিরাপত্তার জন্য বাধ্যতামূলক সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

মেসেঞ্জার/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768