ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

রাশিয়ার সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:৩৪, ৫ মে ২০২৪

রাশিয়ার সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে হবে : ম্যাক্রোঁ

ছবি : সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রোববার বলেছেন, রাশিয়ার সাথে চলমান সংলাপ অব্যাহত রাখতে হবে। লা ট্রিবিউন দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার দরজা খোলা রেখে আমরা সঠিক কাজটি করছি।

‘তা না হলে, আমরা শান্তি ও নিরাপত্তার পাশাপাশি আন্তর্জাতিক শৃঙ্খলাকেও ছেড়ে দিতাম।’ ম্যাক্রোঁ বলেন, একই সময়ে রাশিয়ার বিষয় ‘কৌশলগত দ্ব্যর্থতার’ নীতি চালিয়ে যাওয়া প্রয়োজন।

এপ্রিলের শেষের দিকে, প্যারিসের সোরবোন বিশ্ববিদ্যালয়ে বক্তৃতায় ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার পর ইউরোপকে রাশিয়ার সাথে সম্পর্ক গড়ে তুলতে প্রস্তুত থাকতে হবে।

ম্যাক্রোঁ আরো বলেন, প্রযুক্তিগত সক্ষমতা এবং রুশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের স্ট্রাইকিং রেঞ্জ ইউরোপীয় দেশগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।  

‘যদি ইউক্রেনের কথা বলা হয়, ইউরোপীয়দের নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে কারণ এই দেশটি আমাদের সীমান্ত থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার (প্রায় ৯৩২ মাইল) দূরে অবস্থিত’ এ কথা উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, ‘যদি রাশিয়া জিতে যায়, তাহলে রোমানিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া বা আমাদের দেশের নিরাপত্তা বিপন্ন হতে মাত্র এক সেকেন্ড লাগবে।’

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘রুশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের শক্তি এবং ‘আঘাতের দূরত্ব’ আমাদের সকলের জন্য হুমকি সৃষ্টি করেছে।’  

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন,রাশিয়া ইউরোপে কারও জন্য কোনও হুমকি সৃষ্টি করেনি বরং ইউরোপই রাশিয়ার জন্য হুমকি সৃষ্টি করছে।

মেসেঞ্জার/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768