ঢাকা,  সোমবার
১৩ মে ২০২৪

The Daily Messenger

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩-এর বিজয়ীদের নাম ঘোষণা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:৪৯, ২৮ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:০৫, ২৮ এপ্রিল ২০২৪

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩-এর বিজয়ীদের নাম ঘোষণা

ছবি : সৌজন্য

বাংলাদেশ স্থপতি ইনসটিটিউট (আইএবি) এর সর্বোচ্চ সম্মাননা "আইএবি গোল্ড মেডেল ২০২৩, আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ এবং আইএবি ইন্টেরিওর ডিজাইন অ্যাওয়ার্ডস ২০২৩" এর বিজয়ীদের নাম ঘোষণা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ২৭ এপ্রিল ২০২৪ তারিখ, শনিবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্রান্ড বলরুমে অনুষ্ঠিত হয়। মর্যাদাপূর্ণ এই অনুষ্ঠানে দেশের স্বনামধন্য ও প্রথিতযশা পেশাজীবী ও গবেষক স্থপতিগণের উপস্থিতিতে "আইএবি গোল্ড মেডেল ২০২৩" এবং বিভিন্ন ক্যাটাগরিতে "আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩" এবং "আইএবি ইন্টেরিওর ডিজাইন অ্যাওয়ার্ডস ২০২৩" এর বিজয়ীদের নাম ঘোষণা ও পুরষ্কার বিতরণ করা হয়।

এবার পুরষ্কার চক্রের কার্যক্রম শুরু হয় গত ২৫ অক্টোবর, ২০২৩ তারিখ থেকে। এবছর আইএবি গোল্ড মেডেল কমিটি থেকে "আইএবি গোল্ড মেডেল ২০২৩" এর জন্য কোনও নাম প্রস্তাব করা হয়নি। "আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩" এর ১২টি ক্যাটাগরির জন্য বাস্থই ফেলো ও সদস্যবৃন্দ ৬৫টি নির্মিত প্রকল্প (ক্যাটাগরি ১-১১) ও ১৭টি প্রকাশনাকে (ক্যাটাগরি ১২) মনোনয়ন প্রদান করেন, যার মধ্যে থেকে ক্যাটাগরি ১-১১ এর জন্য ৪১টি নির্মিত প্রকল্প ও ক্যাটাগরি ১২ এর জন্য ১৭টি প্রকাশনা জমা পরে। ক্যাটাগরি ১-১১(নির্মিত প্রকল্প) এর জন্য ৫ সদস্যের এবং ক্যাটাগরি ১২ (প্রকাশনা) এর জন্য ৩ সদস্যের বিচারকমণ্ডলী জমাকৃত প্রকল্প ও প্রকাশনাসমূহ বিবেচনা করে। 

“আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩’ বিজয়ী সম্মানিত স্থপতিরা হচ্ছেন- ‘পিএমজি গ্যালারি তেজগাঁও’ প্রকল্পের জন্য ‘রিটেইল’ ক্যাটাগরিতে মাহমুদুল আনোয়ার রিয়াদ, মামুন মোরশেদ চৌধুরী, ড্যানিয়েল হক এবং মাজহার উদ্দিন আহমেদ; ‘সাইরু হিল রিসোর্ট, বান্দরবান’ প্রকল্পের জন্য ‘হসপিটালিটি অ্যান্ড হেলথ কেয়ার’ ক্যাটাগরিতে মুস্তফা আমিন, মো. কায়সার হোসাইন, কাজী মেফতাউল আরেফিন, আদনান ফেরদৌস হক এবং মাহমুদ হোসাইন।

‘থার্মাল কমফোর্ট গাইডলাইন্স ফর প্রোডাকশন স্পেস উইথইন মাল্টি-স্টোরি গার্মেন্ট ফ্যাক্টরিজ লোকেটেড ইন বাংলাদেশ’ শিরোনামের গবেষণার জন্য ‘রিসার্চ’ ক্যাটাগরিতে মো. মোহতাজ হোসাইন; ‘ফিফটি ইয়ারস অব আর্কিটেকচার ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণার জন্য ‘পাবলিকেশন’ ক্যাটাগরিতে নাসরিন হুসাইন এবং মাহমুদুল আনোয়ার রিয়াদ।

এছাড়া, বিচারকরা ‘কনজার্ভেশন অ্যান্ড রিভাইটালাইজেশন’ ক্যাটাগরিতে দুটি প্রকল্পকে অ্যাওয়ার্ড দিয়েছেন। ‘কনজার্ভেশন অব বারো সরদার বাড়ি, সোনারগাঁ’ প্রকল্পের জন্য অ্যাওয়ার্ড বিজয়ীরা হচ্ছেন- আবু সাঈদ এ. আহমেদ, মো. সারোয়ার হোসাইন, মো. খালেদ শামস খান এবং মো. মাশরুর মামুন হোসাইন; আর ‘মীর মঞ্চিল, মোহাম্মদপুর, ঢাকা’ প্রজেক্টের জন্য এই বিভাগে অ্যাওয়ার্ড পেয়েছেন- নাঈম আহমেদ কিবরিয়া, এশিয়া করিম, মোহাম্মদ মাহমুদুল ইসলাম এবং মো. বাপ্পারাজ চৌধুরী।

বাস্থই এর সভাপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ বলেন, “দেশের স্থাপত্যধারা সমৃদ্ধ করতে স্থপতিরা অসামান্য ভূমিকা রাখছেন। তাদের কল্পনাশক্তি ও কারিগরি জ্ঞানের মাধ্যমে এই খাতের টেকসই উন্নয়ন ঘটিয়ে মধ্যম আয়ের দেশ হিসাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই স্থপতিদের অনুপ্রেরণা দিতে আইএবি বাংলাদেশ এর স্থাপত্য জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ডস এর প্রচলন করেছে। আমরা আরো নানামুখী কর্মসূচির মাধ্যমে দেশের মেধাবী স্থপতিদের পাশে এবং পেশা চর্চাকে জনস্বার্থে এগিয়ে নিয়ে যেতে বদ্ধ পরিকর।”

বাস্থই এর সাধারণ সম্পাদক স্থপতি নবী নেওয়াজ খান বলেন, “আইএবি অ্যাওয়ার্ডস  সে সকল স্বপ্নদ্রষ্টা স্থপতিদের উৎসাহিত করেছে, যারা তাদের প্রকল্পগুলোতে সৃজনশীল আর নান্দনিকতার পাশাপাশি টেকসই উদ্ভাবনের মাধ্যমে স্থাপত্যশিল্পকে ক্রমান্বয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এবং সামগ্রিকভাবে নির্মাণকাঠামোগত পরিবেশকে প্রভাবিত করছেন। উপরন্তু, আইএবি ইন্টেরিয়র ডিজাইন অ্যাওয়ার্ডস ইন্টেরিয়র ডিজাইনারদের অসামান্য প্রতিভা এবং কারিগরি নৈপুণ্য প্রদর্শনের মাধ্যমে নান্দনিক আবেদন এবং কার্যকারিতার নতুন মাত্রাকে স্বীকৃতি প্রদান করছে।”

এশিয়ান পেইন্টস এর কান্ট্রি হেড বুধাদিত্য মুখার্জি বলেন, “আমাদের আশেপাশে সবচেয়ে সৌন্দর্যমণ্ডিত ও বাসযোগ্য আবাসস্থল গড়ে তোলার লক্ষ্যে স্থপতিরা অবদান রাখছেন। তাদের সৃজনশীল ও অভিনব কাজের প্রচেষ্টাকে স্বীকৃতি দিচ্ছে আইএবি অ্যাওয়ার্ডস। ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ এর এই সম্মানজনক অ্যাওয়ার্ডস প্রদান উদ্যোগে সম্পৃক্ত থাকতে পেরে আমরা গর্বিত। উপযুক্ত প্রযুক্তি ও কল্পনার মিশেলে আমাদের আবাসস্থলগুলোর সৌন্দর্য-বর্ধনে প্রতিনিয়ত ভূমিকা রেখে চলেছে এশিয়ান পেইন্টস এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।”

প্রসঙ্গত, মাত্র কিছু সংখ্যক স্থপতিকে নিয়ে ৫০ বছর আগে গড়ে উঠে আইএবি। তবে বর্তমানে এটির সদস্য সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার তিন শ জনে। স্থপতিদের প্রদান করা আইএবি এর সর্বোচ্চ পুরস্কার হচ্ছে- আইএবি গোল্ড মেডেল, যেটি প্রতি দুই বছরে স্থপতিদের তাদের সমগ্রজীবনে স্থাপত্যকলায় অবদানের স্বীকৃতি স্বরূপ দেওয়া হয়ে থাকে। 

এছাড়া- এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড এই আয়োজন এর এক্সক্লুসিভ পার্টনার। এটি বাসযোগ্য ও নান্দনিক আবাস-স্থল গড়ে তুলতে স্থপতিদের অবদানের স্বীকৃতি দেবার লক্ষ্যে এই অ্যাওয়ার্ডস প্রদান আয়োজনে যুক্ত হয়েছে। 

মেসেঞ্জার/সজিব

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770