ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

সরকারি সহায়তার অভাবে মানবেতর জীবন যাপন করছে বেদেরা

কামাল উদ্দিন সুলতান, ভোলা

প্রকাশিত: ১৬:১৬, ৩ মার্চ ২০২৪

সরকারি সহায়তার অভাবে মানবেতর জীবন যাপন করছে বেদেরা

ছবি : মেসেঞ্জার

সরকারি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতার অভাবে সারা দেশে বেদে সম্প্রদায়র প্রায় দশ সহস্রাধিক সদস্য মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

বাংলাদেশের দক্ষিণঅঞ্চল সহ মধ্যাণঅঞ্চলে মুন্সীগঞ্জ এবং ঢাকা জেলার বিভিন্ন এলাকায় হাজার হাজার বেদে রাস্তা এবং এর আশেপাশের অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে অস্থায়ী টং ঘর নির্মাণ করে যুগ যুগ ধরে বসবাস করে আসছে।

অথচ ব্যাপারে তাদেরকে পুনর্বাসনের জন্য সরকারি ভাবে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় সকল বেদে সম্প্রদায়ের মানুষজন যাযাবর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

দক্ষিণাঞ্চলের বিশেষ করে ভোলা, বরিশাল, পটুয়াখালী, বাগেরহাট সাতক্ষীরা অঞ্চলের বেদে সম্প্রদায়ের মানুষজন তাদের স্ত্রী সন্তানদের সহ পুনর্বাসনের অভাবে বছরের পর বছর নদীতে মাছ ধরে জীবন জীবিকা নির্বাহ  করে যাচ্ছে। অথচ তাদেরকে পুনর্বাসন এবং গুচ্ছ গ্রামের মত স্থায়ী নিবাস তৈরি করে দিলে তারা তাদের স্ত্রী সন্তান সহ নৌকা জীবনের অভিশাপ থেকে মুক্ত হতে পারত।

সম্প্রতি ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বেড়ি বাধ সংলগ্ন ক্লোজার খাল এলাকায় অবস্থানরত বেদে সম্প্রদায়ের মানুষজনের সাথে কথা বললে তারা জানান, তাদের ঘর বাড়ি সবই ছিল। কিন্তু এক সময় মেঘনা নদীর প্রবল ভাঙ্গনে ঘর বাড়ি সহ সর্বস্ব হারিয়ে তারা পরিবারের সদস্যদের নিয়ে নৌকায় জীবন শুরু করে। সেখান থেকে আর বেরিয়ে আসতে পারেনি তারা।

সময় ফাতেমা, ইয়ানুর সহ আরো কয়েকজন নৌকায় বসবাসকারী নারী বলেন, আমরা দেশেরই মানুষ সরকার আমাদেরকে জাতীয় পরিচয়পত্র দিয়েছেন। অথচ ইউনিয়ন পরিষদের মেম্বার চেয়ারম্যান তাদেরকে চাল বা কোন ধরনের সহায়তা করেন না।

রুপা বেগম বলেন, আমরাও তো মানুষ আমাদের সন্তানদের আমরা স্কুলে পাঠাতে চাই। কিন্তু ঘর বাড়ির অভাবে আমরা তা পারিনা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য গুচ্ছ গ্রামে তাদের পুনর্বাসনের দাবি করেন।

অবশ্য বর্তমান সরকারের বিগত ক্ষমতার সময় শুধু বেদে সম্প্রদায়ের মানুষজনের জন্য গুচ্ছ গ্রাম তৈরী করে দেয়ার কথা শোনা গিয়েছিল।

আনসার মাঝি বলেন, ভিটে মাটি সর্বস্ব হারিয়ে সেই ৪০ বছর বয়সের সময় নৌকায় উঠে জেলে জীবন শুরু করলাম তা থেকে আর বেড়িয়ে আসতে পারলাম না। মাছ ধরা নিষিদ্বকালীন সময় সরকার জেলেদের জন্য চাল সহায়তা দেয় অথচ বেদে জেলেদের তা দেয়া হয়না বলে তারা অভিযোগ করেন।

তিনি আরো বলেন, শীতের সময় সরকার কম্বল বিতরণ করে কিন্তু জেলেদের জন্য কেউ তাদের একটা গরম কাপর দিয়ে সহায়তা করে না। একটি পরিচ্ছন্ন এবং সুন্দর জীবন যাপন করার স্বপ্ন তাদের। আর তা বাস্তবায়ন করতে পারে একমাত্র সরকার। আর তাই শেখ হাসিনা সরকারের কাছে তাদের স্বপ্ন বাস্তবায়নের দাবি জানান তারা।

অন্যদিকে মুন্সিগঞ্জ জেলার হাজার হাজার বেদে প্রতি বছর একটা বেশির ভাগ সময়ই ভোলা সদর সহ জেলার অন্যান্য উপজেলার বিভিন্ন বাজার সংলগ্ন এলাকায় তাবু বা পলিথিনের গুপছি ঘর বানিয়ে বসবাস করে। তারা গ্রামের বাড়ি বাড়ি ঘুরে ঘুরে কবজ তাবিজ বা ঝাড় ফুক করে তাদের জীবিকার জন্য রোজগার করে জীবন চালায়। কখনও কখনও তাদের মধ্যে অনেকেই ভিক্ষা করে সংসার চালায়।

মেসেঞ্জার/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700