ঢাকা,  শুক্রবার
১৭ মে ২০২৪

The Daily Messenger

সাতক্ষীরায় কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ২১:২৮, ২ মে ২০২৪

সাতক্ষীরায় কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ

ছবি : মেসেঞ্জার

সাতক্ষীরায় কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। ধান কাটা শ্রমিক সংকটে কৃষকের ধান কেটে ঘরে তোলার জন্য সাতক্ষীরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উদ্যোগে ৫০ শতাংশ  ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন (আধুনিক ধান কাটার যন্ত্র) বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে সাতক্ষীরা উপজেলা পরিষদ চত্বরে তিন কৃষকের হাতে তিনটি  কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

এসময় সদর উপজেলা নির্বাহী অফিসার শোয়াইব আহমদ, উপজেলা কৃষি অফিসার মো: মনির হোসেন, উপ সহকারী কৃষি অফিসার মো: আনিসুর রহমানসহ উপজেলা কৃষি অফিসের  কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ভর্তুকি মূল্যে মেশিন পাওয়া ওই তিন কৃষক হলেন, সদরের শিবপুর ইউনিয়নের আবুল কালাম, ফিংড়ি ইউনিয়নের আজমির হোসাইন বাবু ও একই ইউনিয়নের তৌফিকুজ্জামান। সরকারের এই উদ্দ্যোগকে স্বাগত জানিয়েছেন কৃষকরা।
 
সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন বলেন, বর্তমান সময়ে ধান কাটা শ্রমিক সংকটের কারণে কৃষকদের কৃষকের ধান কেটে ঘরে তুলতে অনেক খরচ হয়ে যাচ্ছে।

বোরো মৌসুমে উন্নয়ন সহায়তা (ভর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হারভেস্টারের নির্ধারিত ক্রয় মূল্য ৯২ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের তিনটি কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।

এতে  ৫০ শতাংশ টাকা সরকার ভুতুর্কি দিয়েছে বাকী  ৫০ শতাংশ টাকা কৃষক প্রদান করেছেন। কৃষি যান্ত্রিকীকরণের ফলে অল্প সময়ে স্বল্প খরচে হারভেষ্টার মেশিনের মাধ্যে কৃষকরা ধান কাটতে পারবেন।

এতে করে শ্রমিক সংকট যেমন থাকবে না তেমনি কৃষকরা ন্যায্যমূল্যে সুবিধা পাবেন। এ মেশিন দিয়ে ধান কাটা, ঝাড়া, মাড়াই ও ধান বস্তায় ভরাও যাবে।

মেসেঞ্জার/আসাদ্দুজামান/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770