ঢাকা,  শনিবার
১৮ মে ২০২৪

The Daily Messenger

কাপ্তাই লেককে পূর্ণ যৌবনে ফিরিয়ে আনতে হবে

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৭, ৪ মে ২০২৪

আপডেট: ১৯:২৮, ৪ মে ২০২৪

কাপ্তাই লেককে পূর্ণ যৌবনে ফিরিয়ে আনতে হবে

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ করেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের এমপি মোঃ আব্দুর রহমান, সংসদ সদস্য দীপংকর তালুকদারসহ অতিথিরা। ছবি : মেসেঞ্জার

কাপ্তাই হ্রদের যৌবন দেখে হতাশ হয়েছি। তবে সকলের সম্মিলিত প্রচেষ্টায় সেই পূর্বের ন্যায় রাঙামাটির কাপ্তাই লেককে পূর্ণ যৌবনে ফিরিয়ে আনতে হবে।

পূর্ণ যৌবন ফিরে পেতে যা যা প্রয়োজন মৎস্য মন্ত্রনালয়ের পক্ষ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের এমপি মোঃ আব্দুর রহমান।

শনিবার (৪ মে) সকালে রাঙামাটিতে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎসজীবিদের মাঝে চাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটিবাসীকে তিনি এ আশ্বাস দেন। 

শনিবার সকালে রাঙামাটি মৎস অবতরণ ফিসারি ঘাটে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উদ্যোগে আলোচনা সভা, কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎসজীবিদের মাঝে ভিজিডি কার্ডের চাল বিতরণ করা হয়।

উপস্থিত ১০ জন মৎস্যজীবীদের ২০ কেজি করে চাল বিতরণ করেন এমপি মোঃ আব্দুর রহমান। আলোচনা সভা শেষে কাপ্তাই হ্রদে ১ টনের অধিক রুই,কাতলা ও মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়।

এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় এক মাস পর পর ৩ মাসে করে ২৬৭৬০ জন মৎস্যজীবিদের ভিজিডি চাল বিতরণ কার্যক্রম শুরু করা হয়।

২০ কেজি কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎসজীবিদের মাঝে চাল বিতরণের আলোচনা সভা অনুষ্ঠানে বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, নৌ পুলিশের অতিরিক্ত আইজি মোহা: আব্দুল আলীম মাহমুদ, মৎস অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো:আলমগীর, বাংলাদেশ মৎস গভেষণা ইনস্টিটিউট মহাপরিচালক জুলফিকার আলী, রাঙামাটি জেলা প্রশাসক মোশারফ খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ অন্যান্য প্রমূখ।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের এমপি মোঃ আব্দুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী পক্ষ থেকে জেলেদের জন্য উপহার প্রদানের জন্য রাঙামাটি এসেছি।

আগের কাপ্তাই হ্রদ আর বর্তমান হ্রদের অনেক পরিবর্তন হয়েছে। কাপ্তাই হ্রদের যৌবন দেখে হতাশ হয়েছি। তবে সকলের সম্মিলিত প্রচেষ্টায় কাপ্তাই হ্রদের যৌবন ফিরে আনতে চায়।

এ ক্ষেত্রে শুধু মৎসীজীবিরা নয়। সকল শ্রেণি মানুষের সাহায্যের প্রয়োজন হবে। কাপ্তাই হ্রদে যে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে সেগুলো আর কারোর জন্য নয়। 

মৎস্যজীবিদের জন্য। মাছের পোনা বড় হবে আর সেই মাছ বড় হলে জেলেরা ধরে বিক্রি করতে। সুতরাং ৩ মাস মাছ ধরা বন্ধ রাখতে হবে। মশারি এবং কারেন্ট জাল ব্যবহার বন্ধ এবং জাটকা মাছ ধরা থেকে জেলেদের বিরত থাকতে হবে।

মেসেঞ্জার/শুভ/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770