ঢাকা,  বুধবার
১৫ মে ২০২৪

The Daily Messenger

ঢাবি চারুকলায় চালু হলো ‘বার্জার ইলিউশন আর্ট প্রতিযোগিতা’ 

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:৩৯, ২৯ এপ্রিল ২০২৪

ঢাবি চারুকলায় চালু হলো ‘বার্জার ইলিউশন আর্ট প্রতিযোগিতা’ 

ছবি : সৌজন্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাথে অনুষদের শিক্ষার্থীদের পুরস্কার প্রদান সংক্রান্ত সমঝোতা চুক্তি পুনঃনবায়ন করলো বাংলাদেশের শীর্ষ পেইন্ট সল্যুশন প্রতিষ্ঠান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। গতকাল রোববার (২৮ এপ্রিল ), বার্জারের কর্পোরেট অফিসে ‘বার্জার অ্যাওয়ার্ড ফর স্টুডেন্ট অফ ফাইন আর্ট, ডিইউ’ প্রদান সংক্রান্ত চুক্তি নবায়ন অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড-এর প্রধান পরিচালন কর্মকর্তা মোঃ মহসিন হাবিব চৌধুরী, প্রধান বিপণন কর্মকর্তা তানজিন ফেরদৌস আলম, কিংবদন্তি চিত্রশিল্পী চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক মু. আবুল হাশেম খান-সহ বার্জার পেইন্টস এবং চারুকলার অন্যান্য বিশিষ্টজনেরা। অনুষ্ঠানে এপ্রিল, ২০২৪ থেকে আরও ৫ বছরের জন্য শুরু হতে যাওয়া দুই প্রতিষ্ঠানের মধ্যকার সহযোগিতা সম্প্রসারণের উপলক্ষটি উদযাপন করা হয়।  

২০১৭ সালে সূচনার পর থেকেই ‘বার্জার অ্যাওয়ার্ড ফর স্টুডেন্ট অফ ফাইন আর্ট, ডিইউ’ প্রোগ্রামটি চারুকলা অনুষদের শিক্ষার্থীদের প্রতিভার স্বীকৃতিতে এবং মেধার বিকাশে সহায়ক ভূমিকা পালন করে আসছে। প্রোগ্রামটির অধীনে বার্জার পেইন্টস প্রতিবছর মোট ৯টি মেধাবৃত্তি প্রদান করে আসছে, যার মধ্যে রয়েছে বিভাগভিত্তিক সেরা শিক্ষার্থীদের স্বীকৃতি এবং সব বিভাগ মিলিয়ে বছরের সেরা শিক্ষার্থীর জন্য ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ পুরস্কার।    

চারুকলা অনুষদ এবং বার্জার পেইন্টসের এই সহযোগিতাকে আরও সমৃদ্ধ করতে নবায়নকৃত চুক্তির অংশ হিসেবে চালু হতে যাচ্ছে ‘বার্জার ইলিউশন আর্ট কম্পিটিশন’। পূর্বের ৯টি মেধাবৃত্তির সাথে এই নতুন বিভাগ যোগ হওয়ার পর এখন থেকে মোট ১০টি পুরস্কার প্রদান করা হবে। নতুন এই বিভাগের সংযোজন শৈল্পিক অভিব্যক্তির আরও নতুন নতুন দিক প্রসারের ক্ষেত্রে বার্জার পেইন্টসের প্রতিশ্রুতিরই প্রতিফলন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাথে সহযোগিতার সম্প্রসারণে উচ্ছ্বাস প্রকাশ করে চুক্তি নবায়ন অনুষ্ঠানে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের প্রতিভাকে স্বীকৃতি দিতে প্রতিবছর ‘বার্জার অ্যাওয়ার্ড ফর স্টুডেন্ট অফ ফাইন আর্ট‘ প্রদান করতে পেরে বার্জার পেইন্টস সম্মানিত বোধ করে। আর এই উদ্যোগ আগামীতেও অব্যাহত রাখতে আমরা যে আমাদের অংশীদারিত্ব এগিয়ে নিয়ে যেতে পারছি এ জন্যও আমি অত্যন্ত আনন্দিত। আমাদের সম্মিলিত এ উদ্যোগ চারুকলা অনুষদের প্রতিভাবান শিক্ষার্থীদের জন্য আমাদের চলমান সহযোগিতার প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের জন্যই না, ১৯৯৬ সাল থেকে বার্জার সারা বাংলাদেশের তরুণ শিল্পীদের প্রতিভার বিকাশে এবং তাদের ক্ষমতায়নে ‘বার্জার ইয়াং পেইন্টার্স আর্ট কম্পিটিশন’ আয়োজন করে আসছে। দেশের সাংস্কৃতিক পরিমণ্ডল সম্প্রসারণের লক্ষ্যে এ উদ্যোগগুলোর মাধ্যমে বার্জার সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। স্থানীয় শিল্পী সম্প্রদায়ের মধ্যে সৃজনশীলতার বিকাশে বার্জার প্রতিশ্রুতিবদ্ধ।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বার্জার পেইন্টসের সাথে অব্যাহত সহযোগিতার প্রশংসা করেন। তিনি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের একটি জাতীয় প্ল্যাটফর্মে তাদের শৈল্পিক প্রতিভা প্রদর্শন এবং স্বীকৃতি লাভের সুযোগের তাৎপর্য্য তুলে ধরেন। “বার্জার পেইন্টসের সাথে আমাদের একসাথে চলার পথটা যে আরও সম্প্রসারিত হলো তা আমাদের স্থায়ী অংশীদারিত্বেরই প্রমাণ। আমাদের শিক্ষার্থীদের মধ্যে শৈল্পিক উৎকর্ষের প্রসারে বার্জার পেইন্টসের অব্যাহত সমর্থনের জন্য আমরা কৃতজ্ঞ। একইসাথে ‘বার্জার ইলিউশন আর্ট কম্পিটিশন’-এর সূচনা আমাদের সহযোগিতায় একটি নতুন মাত্রা যোগ করলো এবং আমাদের উদীয়মান শিল্পীদের জন্য আকর্ষণীয় কিছু সম্ভাবনার দুয়ার উন্মোচন করলো।’

মেসেঞ্জার/সজিব

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770