ঢাকা,  বৃহস্পতিবার
০২ মে ২০২৪

The Daily Messenger

রাসূল (সা.) ঈদের দিন যেসব আমল করতেন

আবু হাসনাত তুহিন, পবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৭, ১০ এপ্রিল ২০২৪

রাসূল (সা.) ঈদের দিন যেসব আমল করতেন

ছবি : সংগৃহীত

রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইদের দিনে কিছু আমল করতেন। সেসব সুন্নাহ মেনে আমাদের ইদ উদযাপন করা উচিত। ইদ আল্লাহর পক্ষ থেকে উপহার। মহান আল্লাহ বান্দাদের এক মাস সিয়াম সাধনার নগদ পুরস্কার হিসেবে ইদ উপহার দিয়েছেন। তাই আমাদের আল্লাহর দেওয়া উপহার আল্লাহর নির্দেশিত পদ্ধতিতে করা উচিত। 

আসুন জেনে নেই ইদের দিনের আমলগুলো-

১. ইদের দিনের প্রথম সুন্নাহ হলো খুব ভোরে ঘুম থেকে উঠা। আর ফযরের নামায জামায়াতের সাথে আদায় করা। যত দ্রুত সম্ভব ইদগাহে উপস্থিত হওয়া। 

২. ইদগাহে যাওয়ার আগে বেজোড় সংখ্যক খেজুর খাওয়া বা মিষ্টান্ন কিছু খাওয়া। 

৩. যার যত পোশাক আছে তার মধ্যে উত্তম পোশাকটি পরিধান করা। পোশাক নতুন হতে হবে এমনটি জরুরি নয়। যা আছে এর মধ্য থেকে উত্তমটি পরিধান করাই সুন্নাহ।

৪. ইদগাহে যাওয়ার আগে গোসল করে পরিষ্কার পরিচ্ছন্ন হওয়া, সুগন্ধি ব্যবহার করা ও মেস ওয়াক করা সুন্নাহ।

৫. শরীয়ত সম্মত সাজসজ্জা করা। 

৬. ইদগাহে যাওয়ার সময় এক রাস্তা দিয়ে যাওয়া এবং ফেরার সময় বিকল্প  রাস্তা ব্যবহার করা। বিকল্প রাস্তা না থাকলে রাস্তার এক পাশ দিয়ে যাওয়া ও ফেরার সময় অন্য পাশ ব্যবহার করা।

৭. ইদগাহে যাওয়ার সময় আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ তাকবীর বলা।

৮. ইদের দিনে হাসি খুশি থাকা, আনন্দ প্রকাশ করা ও গোমড়া মুখে না থাকা।

৯. ইদগাহে যাওয়ার সময় পায়ে হেটে যাওয়া। সম্ভব হলে যানবাহন ব্যবহার না করাই সুন্নাহ। 

১০. ইদের সালাত ইদগাহে বা কোন মাঠে আদায় করাই সুন্নাহ। মসজিদে আদায় না করা যদি না কোনো এমন কোনো পরিস্থিতির সৃষ্টি না হয়ে থাকে যা মসজিদে আদায় করা শ্রেয় বলে মনে হয়। কোন রাস্তা বা চলাচলের পথ যেখানে মানুষের চলাচলের সমস্যা হতে পারে বা ক্ষতি হতে পারে এমন জায়গা দখল করে নামায আদায় করা নাজায়েজ। 

১১. ইদুল ফিতরে ইদগাহে যাওয়ার পূর্বে সদাকায়ে ফিতর আদায় করা।

১২. ইদের দিনে আল্লাহর নাফরমানি হয় এমন কাজ না করা।

১৩. একে অপরকে ইদের শুভেচ্ছা জানানো। সেটা হতে পারে সরাসরি বা বার্তার মাধ্যমেও হতে পারে। সাহাবায়ে কেরাম একে অপরকে অপরকে বলতেন-تَقَبَّلَ اللهُ مِنَّا وَ مِنْكُمْ উচ্চারণ : ‘তাক্বাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম। অর্থ : ‘আল্লাহ তাআলা আমাদের ও আপনার নেক আমল তথা ভাল কাজগুলো কবুল করুন।’

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700