ঢাকা,  মঙ্গলবার
০৭ মে ২০২৪

The Daily Messenger

ভারতের নির্বাচনের দ্বিতীয় ধাপেও ভোটারের খরা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১২, ২৬ এপ্রিল ২০২৪

ভারতের নির্বাচনের দ্বিতীয় ধাপেও ভোটারের খরা

শুক্রবার চেন্নাইয়ে ভোটপ্রদান শেষে সেলফি তুলছেন একটি পরিবার। ছবি: পিটিআই

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল থেকে ১৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলজুড়ে নির্বাচনের এই ধাপে ৮৮টি আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোট গ্রহণের শেষ পর্যায়ে দেখা গেছে, প্রথম ধাপের চেয়েও দ্বিতীয় ধাপে ভোটারের উপস্থিতি ছিল কম। একটি পরিসংখ্যান বলছে, বিকেল ৫টা পর্যন্ত মোট ভোটারের বিপরীতে কাস্ট হওয়া ভোটের সংখ্যা ৬১ শতাংশের কাছাকাছি। ২০১৯ সালের তুলনায় যা অনেক কম।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় ধাপের নির্বাচনে হাজার ২০০ এরও বেশি প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিকেল ৫টায় ১৩টি রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে ৬০ দশমিক শতাংশ ভোটারের উপস্থিতি রেকর্ড করা হয়েছে। এর মধ্যে মণিপুর, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় ৭০ শতাংশের বেশি ভোটার উপস্থিতি রেকর্ড করা হলেও উত্তর প্রদেশ, বিহার এবং মহারাষ্ট্রে ভোট পড়েছে যথাক্রমে ৫২., ৫৩ এবং ৫৩. শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার কেরালার ২০টি আসন, কর্ণাটকের ২৮টি আসনের মধ্যে ১৪ টি, রাজস্থানে ১৩ টি, মহারাষ্ট্র উত্তরপ্রদেশে 8 টি, মধ্যপ্রদেশে টি, আসাম বিহারে টি, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে ৩টি এবং মণিপুর, ত্রিপুরা এবং জম্মু কাশ্মীরের ১টি করে আসনে ভোট অনুষ্ঠিত হয়েছে।

দ্বিতীয় ধাপের নির্বাচনে লড়াই করেছেন ভারতের বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী। তাঁদের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর, বিজেপির তেজস্বী সূর্য, হেমা মালিনী এবং অরুণ গোভিল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী শশী থারুর, কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই ডি কে সুরেশ এবং কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী অন্যতম।

২০১৯ সালে দ্বিতীয় ধাপের নির্বাচনে উল্লেখিত অঞ্চলগুলোর ৮৯টি আসনের মধ্যে ৫৬টি আসনে জয়লাভ করেছিল ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

সাতটি ধাপের মধ্যে গত ১৯ এপ্রিল ২১টি রাজ্য কেন্দ্র শাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোটগ্রহণের মধ্য দিয়ে নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয়। আগামী মে অনুষ্ঠিত হবে তৃতীয় ধাপের নির্বাচন। শেষ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী জুন। জুন নির্বাচনের ফল ঘোষণা করা হবে বলে ভারতীয় গণমাধ্যমগুলোর বরাতে জানা গেছে।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700