ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

টি-টুয়েন্টি বিশ্বকাপে রেকর্ড গড়তে যাচ্ছেন উগান্ডার এনসুবুগা

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ২১:৫৮, ৭ মে ২০২৪

টি-টুয়েন্টি বিশ্বকাপে রেকর্ড গড়তে যাচ্ছেন উগান্ডার এনসুবুগা

ছবি : সংগৃহীত

ক্রিকেট বিশ্বে খুব একটা পরিচিত নাম নয় উগান্ডা। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আফ্রিকার এই দেশ। বিশ্বকাপের জন্য ১৫ জনের দলও ঘোষণা করেছে তারা। দলে রয়েছেন ৪৩ বছরের অফ স্পিনার ফ্রাঙ্ক এনসুবুগা।

বিশ্বকাপে রেকর্ড গড়তে যাচ্ছেন এনসুবুগা। বিশেষ কিছুও করতে হবে না তাকে। কোনও একটি ম্যাচে প্রথম একাদশে থাকলেই হবে। তা হলে প্রবীণতম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেকের হবে এনসুবুগার।

১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল এনসুবুগার। ১৯৯৭ সালের আইসিসি ট্রফিতে প্রথম উগান্ডার হয়ে খেলেছিলেন তিনি।

দেশের হয়ে ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৫৫টি উইকেট নিয়েছেন ৪৩ বছরের এই স্পিনার। ওভার প্রতি খরচ করেছেন ৪.৭৯ রান। আগামী অগস্টে ৪৪ বছর পূর্ণ করবেন এনসুবুগা।

এতদিন পর্যন্ত ওমানের মোহাম্মদ নাদিম ও নাসিম খুশিই ছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়। তারা ৪১ বছর বয়সে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিলেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে যেন ‘সারপ্রাইজ প্যাকেজ’ ছিল আফ্রিকার দেশ উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকিট কেটেছিল নামিবিয়া।

তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যোগ দেয় উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের পাঁচটিতেই জিতেছে উগান্ডা। তাদের চমক জাগানিয়া পারফরম্যান্সে বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয় জিম্বাবুয়ের। 

বিশ্বকাপে গ্রুপ 'সি'তে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং ওয়েস্ট ইন্ডিজ। গায়ানায় ৪ জুন প্রথম ম্যাচে তারা আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে।

মেসেঞ্জার/তারেক

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768