ঢাকা,  সোমবার
১৩ মে ২০২৪

The Daily Messenger

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১১, ২৮ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:৩৮, ২৮ এপ্রিল ২০২৪

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

বিক্ষোভকারীদের সঙ্গে জিল স্টেইন (বাম পাশ থেকে ৫ম, কালো কোর্ট পরা)। ছবি: নিউইয়র্ক পোস্ট

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চলছে। শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে এই বিক্ষোভে যোগ দিয়েছিলেন জিল স্টেইন। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বামপন্থী দল গ্রিন পার্টি থেকে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করবেন।

রোববার (২৮ এপ্রিল) নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার মার্কিন বামপন্থী নেতা জিল স্টেইনকে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। জিল স্টেইনের এক্স অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে তাঁর গ্রেপ্তারের বিষয়টি দেখা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭৩ বছর বয়সী জিল স্টেইনসহ ওয়াশিংটন ইউনিভার্সিটির ক্যাম্পাসে সংঘটিত বিক্ষোভ থেকে অন্তত ৮০ জনকে গ্রেপ্তার করা হয়। এঁদের মধ্যে জিল স্টেইনের প্রচারণা ম্যানেজার জেসন কল এবং সহপ্রচারণা ম্যানেজার ক্যালি মেরিল-কাইকেও গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের আগে শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়ে জিল স্টেইন বলেছিলেন, ‘আমরা এখানে ওয়াশিংটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়েছি। আমরা দাঁড়িয়েছি আমাদের সাংবিধানিক অধিকারের জন্য, দাঁড়িয়েছি আমেরিকার মানুষের জন্য যাঁরা চান—এই গণহত্যা এখনই বন্ধ হোক।’

জিলের এক্স অ্যাকাউন্ট থেকে বলা হয়েছে, গ্রেপ্তার শুরু করার আগে জিল এবং শিক্ষার্থীরা পুলিশকে শান্ত করার চেষ্টা করেছিলেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও চিকিৎসক জিল স্টেইন ২০১২ এবং ২০১৬ সালে গ্রিন পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। গত নভেম্বরে তিনি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন।

জানা গেছে, ওয়াশিংটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিক্ষোভে গাজায় যুদ্ধ বন্ধের দাবি ছাড়াও বোয়িং কোম্পানির সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার জন্য বিশ্ববিদ্যালয়কে আহ্বান জানানো হয়েছিল। তবে বিশ্ববিদ্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে—বিক্ষোভকারীদের কথা এবং কাজের মাধ্যমে এটি দ্রুত পরিষ্কার হয়ে গেছে, আমাদের ক্যাম্পাসে তাদের ভালো উদ্দেশ্য ছিল না। এই বিক্ষোভের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার এবং বিপজ্জনক হয়ে ওঠার আশঙ্কা ছিল।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700