ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সমাপনী অনুষ্ঠান বাতিল

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৩৩, ৭ মে ২০২৪

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সমাপনী অনুষ্ঠান বাতিল

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল করেছে। দেশটিতে ফিলিস্তিনিদের সমর্থনে ক্যাম্পাসগুলোতে চলমান আন্দোলনের মধ্যেই অনুষ্ঠানটি বাতিল হলো।

সোমবার (৬ মে) সকালে এক বিজ্ঞপ্তিতে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় জানায়, তারা ক্লাস ডেস ও অনুষদ-ভিত্তিক অনুষ্ঠানকে অগ্রাধিকার দেবে। বিশ্ববিদ্যালয়টিতে ১৫ মে স্নাতক সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় বলছে, তাদের শিক্ষার্থীরা ছোট-পরিসরে অনুষ্ঠানে গুরুত্ব দেয়। অনুষদ-ভিত্তিক উদযাপন তাদের কাছে এবং তাদের পরিবারের কাছে বেশি অর্থবহ।

অনুষদ ভবন দখলকারী শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে প্রশাসন ক্যাম্পাসে নিউইয়র্ক সিটি পুলিশকে ডাকার কয়েকদিনের মধ্যেই অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত এলো। ফিলিস্তিনির সঙ্গে সংহতি দেখাতে শিক্ষার্থীরা ভবন দখলের পাশাপাশি ক্যাম্পাসে বিক্ষোভ শিবির স্থাপন করেন।

শিক্ষার্থীদের চাওয়া হলো, গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের অবসান। শিক্ষার্থীদের দাবি, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে কলাম্বিয়ার সম্পর্কচ্ছিন্ন করতে হবে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো যুক্তরাষ্ট্রের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কানাডা, ফ্রান্স ও যুক্তরাজ্যেও শিক্ষার্থীরাও বিক্ষোভ করছেন।  

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভিযোগ, ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইহুদি-বিদ্বেষী ভাষা ব্যবহার করছেন এবং ক্যাম্পাসে অনিরাপদ পরিবেশ সৃষ্টি করছেন। গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন তার ভাষণে এমন দাবিই করেছিলেন।

সূত্র আল জাজিরা

মেসেঞ্জার/সজিব

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768