ঢাকা,  শুক্রবার
১৭ মে ২০২৪

The Daily Messenger

বিশ্বকাপ স্কোয়াডে নেই ম্যাকগার্ক, ব্যাখ্যা দিলেন অধিনায়ক মার্শ

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৮:৫৪, ২ মে ২০২৪

বিশ্বকাপ স্কোয়াডে নেই ম্যাকগার্ক, ব্যাখ্যা দিলেন অধিনায়ক মার্শ

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াডে ঢুকতে পারতেন হয়ত ফ্রেজার ম্যাকগার্ক। যেখানে বিশ্বকাপ জেতানো দুই সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক এবং অ্যারন ফিঞ্চ তাকে দেখতে চেয়েছেন বিশ্বকাপের দলে, সেখানে নির্বাচকদের তালিকায় থাকাই হয়নি ম্যাকগার্কের। আনমনে বিষণ্ণতা ভর করতেই পারে তার মাঝে। 

তরুণ এই অজি ওপেনারের সাম্প্রতিক পরিসংখ্যানটা সবারই জানা। তবু আরেকবার দেখা যাক। চলমান আইপিএলে ৬ ইনিংসে ব্যাট করেছেন। ফিফটি পেয়েছেন ৩ ম্যাচে।

১৫ বলে ফিফটি করেছেন দুবার। স্ট্রাইক রেট ২৩৩। অর্থাৎ টি-টোয়েন্টির জন্য যা আদর্শ, সেটা ছাপিয়ে অনেকদূর এগিয়ে গিয়েছেন ম্যাকগার্ক। 

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেললেও ঠিকই নিজের জাতটা চিনিয়েছেন তিনি। এরপরেও তাকে রাখা হয়নি বিশ্বকাপের স্কোয়াডে।

স্বাভাবিকভাবেই আলোচনার কেন্দ্রে অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্ত। দল ঘোষণার দুই দিন পর এসে অবশ্য ফ্রেজার ম্যাকগার্কের না থাকার যুক্তিটাও দিয়েছেন অধিনায়ক মিচেল মার্শ। জানালেন, অভিজ্ঞতার কথা বিবেচনায় এনেই বিশ্বকাপের টিকিট দেয়া হচ্ছে না এই তরুণকে। 

তবে আলাপ করতে গিয়ে ম্যাকগার্কের স্তুতি করতেও দ্বিধা হয়নি মার্শের। দিল্লি ক্যাপিটালসে ছিলেন দুজনেই। স্বাভাবিকভাবেই খুব কাছ থেকে দেখেছেন ম্যাকগার্ককে, ‘জ্যাকি অসাধারণ এক প্রতিভা। 

আমার মনে হয়, সবাই জানে ও আইপিএলে কী করছে, ঝড় তুলেছে, সবাই ওকে ভালোবাসে, নিশ্চিতভাবে দিল্লির সবাই ওর সঙ্গ উপভোগ করছে।

ও দিল্লিতে যা যোগ করেছে সেটা উপভোগ করছে এবং এ বিষয়ে কোনো সন্দেহ নেই যেখানেই খেলুক না কেন ওর সামনে দারুণ ভবিষ্যৎ অপেক্ষা করছে।’

এরপরেই ব্যাখ্যা দিয়েছেন মার্শ। সহজভাবেই জানালেন ট্রাভিস হেড আর ডেভিড ওয়ার্নারের বিগত দিনের পারফরম্যান্স বিবেচনায় নিয়েছে অজি ক্রিকেট বোর্ড, ‘আমাদের মনে হয়েছে যে দলটা ঘোষণা করা হয়েছে তা সব দিকেই কাভার করে।

হেড ও ওয়ার্নার আমাদের হয়ে দুর্দান্ত করছে, শুধু দীর্ঘ সময়ের জন্য নয় বরং এই বিশ্বকাপের আগে সর্বশেষ ১৮ মাসেও তারা পারফর্ম করেছে।’ 

অভিজ্ঞতার প্রশ্নে ম্যাকগার্ক বাদ গেলেও আরেক অভিজ্ঞ ব্যাটার স্টিভেন স্মিথ এবার জায়গা পাননি বিশ্বকাপের দলে। শেষবার স্মিথকে ছাড়া অজিরা বিশ্বকাপের বড় মঞ্চে খেলেছিল ঠিক ঠিক এক যুগ আগে।

তারপরেও অবশ্য মার্শের কণ্ঠে ছিল তুষ্টির ছাপ ‘যখনই বিশ্বকাপ দল নির্বাচন করা হয় মাত্র ১৫ জনকে নেওয়ার সুযোগ থাকে, কিছু খেলোয়াড়কে বিশ্বকাপ মিস করতে হয়। কিন্তু আমি মনে করি, যে দল নির্বাচন করা হয়েছে সেটা দারুণ। আমাদের দলে বৈচিত্র্য আছে, অভিজ্ঞতা আছে।’

অস্ট্রেলিয়া এবারের বিশ্বকাপে খেলবে গ্রুপ ‘বি’ তে। বর্তমান চ্যাম্পিয়ন এবং চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ছাড়াও গ্রুপে আছে ওমান, স্কটল্যান্ড এবং নামিবিয়া।

৬ জুন ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের মিশন। ৯ তারিখ ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ। এরপর ১২ তারিখ নামিবিয়া এবং ১৬ জুন তারা খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে।

মেসেঞ্জার/তারেক

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 770