ঢাকা,  বৃহস্পতিবার
০২ মে ২০২৪

The Daily Messenger

অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন বাকের আলী

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩১, ১৭ জানুয়ারি ২০২৪

অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন বাকের আলী

ছবি : মেসেঞ্জার

অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন বাকের আলী। তিনি ১৯৭১ সালে ১৭ এপ্রিল মুজিবনগরে অনুষ্ঠিত প্রথম সরকারের শপথ অনুষ্ঠানে কোরআন তেলোয়াত করেছিলেন। স্বাধীনতার ৫২ বছর পর তিনি মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়ে তিনি সরকারের কাছে কৃতজ্ঞতা জানান। বাকের আলী মুজিবনগর সরকারি ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত প্রভাষক। তিনি উপজেলার গৌরিনগর গ্রামের বাসিন্দা।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের গেজেট শাখার উপসচিব আবুল বাকের মোঃ তৌহিদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে গত জানুয়ারি তার নাম প্রকাশ হয়েছে। একই গেজেটে বাকের আলী সহ মেহেরপুর জেলার মোট জনকে নতুন ভাবে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

এর আগে মুক্তিযোদ্ধার তালিকা থেকে অজ্ঞাত কারণে বাদ পড়ে বীর মুক্তিযোদ্ধা মো: বাকের আলীর নাম। বীর মুক্তিযোদ্ধা বাকের আলীর স্বীকৃতি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই।

মঙ্গলবার বিকালে বীর মুক্তিযোদ্ধা বাকের আলী বলেন, ‘দেরিতে হলেও স্বীকৃতি দেওয়ায় সংশ্লিষ্ট সকলের প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। পাশাপাশি যাদের সহযোগিতার কারণে আমি মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেয়েছি তাদেরকেও ধন্যবাদ জানাচ্ছি।

বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন আব্দুল মালেক (অব:) বলেন, যিনি বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলোয়াত করেছিলেন তিনি অবশ্যই মহান মুক্তিযুদ্ধের একটি অংশ। দুর্ভাগ্যজনক ভাবে এতদিন তিনি তার প্রাপ্য স্বীকৃতি পাননি।

তবে দেরিতে হলেও স্বাধীনতার ৫২ বছর পর বাকের আলীকে তার জীবদ্দশাতেই মুক্তিযোদ্ধা স্বীকৃতি দেওয়াতে আমি বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। পাশাপাশি বীর মুক্তিযোদ্ধা বাকের আলীর দীর্ঘায়ু কামনা করছি।

মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলী বলেন, ‘বাকের আলীর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি প্রাপ্তির গেজেটটি আমি দেখেছি। গেজেটে নাম প্রকাশ হওয়ায় বীর মুক্তিযোদ্ধা বাকের আলীকে অভিনন্দন জানাচ্ছি। মুক্তিযোদ্ধা হিসাবে তার সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করার দায়িত্ব আমরা নেবো।

মেসেঞ্জার/মাহবুব/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700