ঢাকা,  মঙ্গলবার
০৭ মে ২০২৪

The Daily Messenger

গম চাষে ফিরছে কৃষকরা, মাদারগঞ্জে চাষ হয়েছে ১১০ হেক্টর

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৪৫, ৩০ মার্চ ২০২৪

গম চাষে ফিরছে কৃষকরা, মাদারগঞ্জে চাষ হয়েছে ১১০ হেক্টর

ছবি : মেসেঞ্জার

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার চাষিরা আবার গম চাষের প্রতি ঝুঁকে পড়েছে। তারা ধান অন্যান্য ফলস বাদ দিয়ে এবার অনেক জমিতে গম চাষ করেছে।

এই উপজেলায় গম চাষের লক্ষমাত্রার চেয়েও বেশী আবাদ হয়েছে বলে মাদারগঞ্জ উপজেলা কৃষি কর্মকতার্ শাহাদুল ইসলাম জানিয়েছেন।

তিনি জানান, এই এলাকায় গম চাষ প্রায়ই ভুলতে বসেছিলেন কৃষকরা। কিন্তু গম চাষের প্রতি কৃষি সম্প্রসারণ অফিস থেকে প্রশিক্ষণ, বীজ, সার প্রদানসহ নানা পরমর্শ দেয়ার ফলে কৃষকরা আবার গম চাষে ফিরেছে।

ছাড়া আগেকার দিনে সনাতন পদ্ধতিতে গম ছাড়ানো কষ্টকর ছিলো। বর্তমানে আধুনিক মেশিনে গম ছাড়ানো শুরু হয়েছে। ফলে কৃষকরা গম চাষে আগ্রহী হচ্ছেন।

উপজেলার চরপাকেরদহ, জোড়খালী, বালিজুড়িসহ বিভিন্ন ইউনিয়নের বিস্তীর্ণ জমিতে এবার গম চাষ করতে দেখা গেছে। ইতিমধ্যে গম কাটা শুরু করেছে। বছর আবহাওয়া অনুকূলে থাকায় গমের উৎপাদন বেড়েছে।

উপজেলার চরপারেদহ ইউনিয়নের কোয়ালিকান্দি গ্রামের কৃষক সায়ের উদ্দিন জানান, এবার গমের ফলন ভালো হয়েছে। বাজারে গমের ভালো দাম এবং চাহিদা থাকায় অনেক দিন পর গম চাষ করেছি। তিনি জানান, উপজেলা কৃষি বিভাগ থেকে গমবীজ, সার পরমর্শ পেয়ে গম চাষ করেছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, বার এই উপজেলায় গম চাষের লক্ষমাত্র ছিল ১০৫ হেক্টর। সেখানে চাষ হয়েছে ১১০ হেক্টর। প্রতি হেক্টরে .২০ টর গম উৎপদন হলে এবার উপজেলায় প্রায় হাজার মণ গম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

মেসেঞ্জার/উজ্জ্বল/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700