ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

ফুটপাত দখলমুক্ত রাখতে পুলিশের বৃক্ষরোপণ কর্মসূচি

সাভার (ঢাকা) প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৯, ৬ মে ২০২৪

ফুটপাত দখলমুক্ত রাখতে পুলিশের বৃক্ষরোপণ কর্মসূচি

ছবি : মেসেঞ্জার

'দেশের বায়ু দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি' এই স্লোগানকে ধারণ করে এবং বারবার বেদখল হওয়া ফুটপাতকে দখলমুক্ত রাখতে মহাসড়কের পাশে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছে ঢাকা জেলা পুলিশ।

সোমবার ( মে) দুপুরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার পল্লীবিদ্যুত এলাকায় অবৈধ স্থাপনা-দোকানপাট উচ্ছেদ করে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচীর অংশ হিসেবে প্রথমে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। পরে নিম, মেহগনিসহ বিভিন্ন ভেষজ ফলজ গাছের চারা রোপণ করা হয়।

সুশৃঙ্খলভাবে দখলমুক্ত ফুটপাতে সাধারণ মানুষের অবাধ চলাচলের পাশাপাশি সৌন্দর্য বর্ধন পরিবেশ রক্ষায় এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম। এসময় কর্মসূচীর উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান।

এসময় আরও উপস্থিত ছিলেন শিল্প পুলিশ- এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম, ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মো. আব্দুল্লাহিল কাফী, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ জামান আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ।

ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, আমরা অনেক আগেই সাভার, আশুলিয়ার মহাসড়কের পাশের ফুটপাত দখলমুক্ত করেছি। কিন্তু তারপরেও পল্লীবিদ্যুৎ এলাকায় প্রায়ই ফুটপাত দখল করে বাজার বসানো হত। বিভিন্ন হকাররা ব্যবসা করত।

ঢাকা জেলা পুলিশের উদ্যোগে অভিনব কর্মসূচি হাতে নেয়া হয়েছে। বৃক্ষরোপণ করতে সরকারের নির্দেশনাও রয়েছে। আমরা ফুটপাত দখলমুক্ত করে গাছ রোপণ করে দিয়েছি। ধীরে ধীরে অন্যান্য স্থানেও এই কর্মসূচি পালন করা হবে। যেন অবৈধ দখলদারেরা আর ফুটপাত দখল করতে না পারে।

প্রধান অতিথি সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম বলেন, অনেকেই অবৈধভাবে ফুটপাত দখল করে রেখেছিলেন। অনেকে নাকি এখান থেকে ভাড়াও তুলতেন। আমি ব্যক্তিগতভাবে অনেককেই জিজ্ঞাসা করেছি কে ভাড়া তোলে? কেউ আমার কাছে কখনও স্বীকার করেননি।

তিনি আরও বলেন, আমি জানি এই ফুটপাতে চলাচল করতে গিয়ে সাধারণ পথচারীরা ছিনতাইসহ বিভিন্ন বিপদের সম্মুখীন হয়েছেন। এখন আর এমন হওয়ার সুযোগ নেই। এলাকার সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ, আমি তাদের মহৎ উদ্যোগকে স্বাগত জানাই।

এদিকে বৃক্ষরোপণের এমন আয়োজনে সাধুবাদ জানিয়েছেন পথচারীসহ সাধারণ জনগণ। পথচারী পোশাক শ্রমিক মায়েশা আক্তার বলেন, আগে এখান দিয়ে যাওয়া-আসার সময় ভিড় লেগেই থাকত। ফুটপাত দিয়ে হাঁটতে গেলে নারীদের শরীরে হাত দেয়ার ঘটনাও ঘটত। চুরির ঘটনাও ঘটত। এখন আমরা অনেক খুশি। নিরাপদে চলাচল করতে পারব। এমপি সাইফুল ইসলামসহ ঢাকা জেলা পুলিশকে ধন্যবাদ জানাই। আমরা চাই দেশের অন্যান্য স্থানেও এমন পদক্ষেপ গ্রহণ করা হোক।

মেসেঞ্জার/নোমান/আপেল

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768