ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

The Daily Messenger

অতিথি বরণের অপেক্ষায় সাগরকন্যা কুয়াকাটা

মানিক লাল সাদিয়াল, পটুয়াখালী 

প্রকাশিত: ২১:১৪, ৯ এপ্রিল ২০২৪

অতিথি বরণের অপেক্ষায় সাগরকন্যা কুয়াকাটা

ছবি : মেসেঞ্জার

একমাস সিয়াম সাধনার পরে বাঙালির ঘরে আসতে চলেছে ঈদুল ফিতরের আনন্দ। ঈদ আনন্দকে দ্বিগুণ করতে ভ্রমণ পিয়াসু বাঙালিরা ঘুরে বেড়ায় দেশের বিভিন্ন পর্যটন ও দর্শনীয় স্থান। পদ্মা সেতুর সুফলে সাগরকন্যা কুয়াকাটায় পর্যটকদের আনাগোনা বেড়েছে। 

এই ধারাবাহিকতায় পর্যটন নগরী কুয়াকাটাকে বর্ণিল সাজে সাজানো হচ্ছে। পর্যটকদের শতভাগ নিরাপত্তা দিতে অতিরিক্ত টুরিস্ট পুলিশ মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন টুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ। 

তিনি আরও জানান অতিরিক্ত পর্যটক সামাল দিতে আমরা নিরলস কাজ করে যাব। বিভিন্ন পয়েন্টে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সাদা পোশাকের পুলিশ সদস্যরা পোশাকধারী সদস্যদের পাশাপাশি কাজ করবে। এছাড়াও আমাদের পুলিশের পক্ষ থেকে বিভিন্ন পয়েন্টে সব সময় মাইকিং করা সহ নানান ব্যবস্থা গ্রহণ করা হয়েছে পর্যটকদের নিরাপত্তায়।

এরই মধ্যে ঈদকে সামনে রেখে কুয়াকাটার হোটেল গুলোতে বুকিং চলেছে। দীর্ঘ এক মাস পরে ব্যবসায়ীদের চোখে মুখে স্বস্তির ছাপ। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ ঘুরতে এসে যাতে বিরম্বনায় পড়তে না হয় সেদিকে খেয়াল রেখে হোটেলের ভাড়া নির্ধারণ করছেন বলে জানিয়েছেন কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ। 

তবে কুয়াকাটায় ঘুরতে আসা যাএীদের বেগ পেতে হতে পারে কলাপোড়ার পাখিমারা অংশের প্রায় ১১ কিলোমিটার বাজে সড়কের কারনে। এক দিকে ঈদ আবার পহেলা বৈশাখ এই দুই উৎসব মিলে পর্যটকের সংখ্যা অনেকটাই বাড়বে বলে আশাবাদী কুয়াকাটার ব্যবসায়ীরা । তবে এবার কোন পর্যটক কুয়াকাটার সড়ক পথে আসলে তাদের যেই অভিজ্ঞতা হবে তাতে অনেকটাই ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে কুয়াকাটার পর্যটক নির্ভর ব্যাবসায়ীদের।

এদিকে ২০০৯-১০ অর্থবছরের পাখিমারা বাজার থেকে মহিপুর মৎস বন্দর পর্যন্ত তৎকালীন ২০ কোটি টাকা ব্যায়ে রাস্তাটি নির্মান কাজ পায় দি রুপসা ইঞ্জিনিয়ারিং নামের খুলনার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে কাজের মান যথাযথ না হওয়ার অভিযোগ কাজের একাংশ বিল আটকে দেয় পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগ। আর এই কাজের পূর্ন বিল দাবি করে ২০১৪ সালে সড়ক ও জনপথ বিভাগের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। আর সেই সময় থেকেই আদালতের নির্দেশে রাস্তাটির সকল ধরনের সংসস্কার কাজ বন্ধ রয়েছে।

এ বিষয়ে পটুয়াখালী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী এ এম আতিকুল্লাহ জানান, ২০২৩ সালের ২৭ মার্চ আদালত মামলার শুনানি শেষ সড়কটির কাজের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ায় সড়কটি সংস্কারে এখন আর কোন বাঁধা নেই। ২০২৩ সালের নভেম্বরে ১৭ কোটি টাকা ব্যায়ে সড়কটি সংস্কারের জন্য দরপত্র আহবান করা হয়েছে। আগামী বর্ষার আগেই কাজটি আশা করছি শেষ করতে পারবো। জন মানুষের যাতায়াত নির্বিঘ্ন করাই আমাদের মূল লক্ষ্য।

 কুয়াকাটা বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম বলেন- ঈদ পরবর্তী সময়গুলোতে কুয়াকাটাতে সাধারণত পর্যটক এর চাপ অনেকটাই বেশি থাকে। এসকল দিক বিবেচনা করে চিকিৎসক দল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্য সহ ভ্রাম্যমান আদালতের একটি দল সার্বক্ষণিক মাঠে থাকবে।

কুয়াকাটা পৌর মেয়র মো: আনোয়ার হাওলাদার জানান, এবারের ঈদে অনেক দিন ছুটি রয়েছে তাই অনেক বেশি পর্যটক আসবে। তাই আগত পর্যটকদের নিরাপত্তা সহ সবকিছু বিবেচনা করে পর্যটকদের সেবা দিতে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700