ঢাকা,  মঙ্গলবার
০৭ মে ২০২৪

The Daily Messenger

যুবকের ‘কারিশমায়’ সাইকেল হয়ে গেল মোটরসাইকেল!

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২৩:২৭, ২০ এপ্রিল ২০২৪

যুবকের ‘কারিশমায়’ সাইকেল হয়ে গেল মোটরসাইকেল!

ছবি: সংগৃহীত

নিজ সাইকেলকে মোটরসাইকেলের আদলে তৈরি করে রীতিমতো হৈচৈ ফেলে আলোচনায় রয়েছেন যুবক সোহেল রানা। মাত্র ৩০ হাজার টাকা খরচ করে বাইসাইকেলে ব্যাটারিসংযোগ দিয়ে বিশ্বের অন্যতম সেরা রেসিং বাইক ডুকাটি আদলে তিনি তৈরি করেছেন মোটরসাইকেলটি। নতুন এই মোটরসাইকেলে প্রায় ৭০ কিলোমিটার পথ পাড়ি দিতে তার বিদ্যুৎ খরচ হয় মাত্র ১০ টাকা। এই বাইক দিয়ে সোহেল রানা ব্যক্তিগত কাজে বিভিন্ন স্থানে যাতায়াত করছেন বলে জানা গেছে।

সোহেল রানা ময়মনসিংহের তারাকান্দা উপজেলার পিঠাসূতা গ্রামের মৃত দুলাল মিয়ার ছেলে। সদ্য অনার্স শেষ করা সোহেল রানার বাইক কেনার আগ্রহ থেকেই সাইকেলকে মোটরসাইকেলের আদলে রূপ দেয়ার স্বপ্ন বাস্তবায়ন করেন তিনি।

জানা গেছে, বাইসাইকেলে মোটরসাইকেলের আকৃতি আনতে ব্যবহার করা হয় বিভিন্ন উপকরণ। প্রতিদিন একটু একটু করে দেড় মাস পরিশ্রমের পর সাইকেলটি দেখতে মোটরসাইকেলের আকৃতি পায়। অন্যতম দ্রুতগতির রেসিং বাইক ডুকাটির আদলে তৈরি করা বিদ্যুৎচালিত এই বাইকটি দেখতে আশপাশের গ্রাম থেকে প্রতিদিন মানুষ সোহেল রানার বাড়িতে ভিড় করছেন।

সোহেল রানা জানান, প্রায় দেড় মাস পরিশ্রম করার পর তার নিজ বাইসাইকেলটিকে মোটরসাইকেলের আদলে রূপ দেয়া সম্ভব হয়েছে। এই সময়ে প্রতিদিন কাজের ফাঁকে সময় বাঁচিয়ে মোটরসাইকেল তৈরিতে সময় দিতেন তিনি। আর এখন এই মোটরসাইকেল দিয়েই বাড়ি থেকে বিভিন্ন কাজকর্মে যাচ্ছেন।

তিনি আরও জানান, পরিবারের অভাব অনটনের কারণে বাইক কেনার ইচ্ছা থাকলেও সাধ্য না থাকায় সাইকেলকে মোটরসাইকেলে রূপ দেয়ার আগ্রহ জাগে তার। ব্যক্তিগত কাজের পাশাপাশি প্রতিদিন একটু একটু করে প্রতিবেশীর সহযোগিতায় মোটরসাইকেলের আদলে সাইকেল তৈরি করেন তিনি। বাইক কেনার সামর্থ না থাকলেও মাত্র ৩০ হাজার টাকায় নিজের সাইকেলকে বাইকের আদলে তৈরি করতে পেরে খুশি তিনি।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700