ঢাকা,  মঙ্গলবার
০৭ মে ২০২৪

The Daily Messenger

ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:১৮, ২৬ এপ্রিল ২০২৪

ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

ছবি : সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আগামী সপ্তাহে ফ্রান্স, ব্রাজিল এবং প্যারাগুয়ে সফর করবেন। ল্যাটিন আমেরিকার সাথে তার দেশের সম্পর্ক জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফরে যাচ্ছেন। খবর এএফপি’র।

জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর জানায়, ছয়দিনের এ সফরে কিশিদা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং ব্রাজিলের নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভার সঙ্গে সাক্ষাত করবেন।

সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি নিয়মিত এক ব্রিফিংয়ে বলেন, ‘এ বছর  ব্রাজিল জি২০’র এবং পেরু এপেক্সের সভাপতিত্ব করছে। ফলে এটি হচ্ছে ল্যাটিন আমেরিকার বছর এবং এটি বিশ্বের মনোযোগ আকর্ষণের কেন্দ্রবিন্দু।’

তিনি বলেন,‘জাপান ল্যাটিন আমেরিকার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার এ সুযোগ কাজে লাগাতে চায়।’ জাপানি বার্তা সংস্থা কিয়োডো নিউজ জানায়, লুলার সাথে তার বৈঠকে কিশিদা দ্বিপাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে ডিকার্বনাইজেশন এবং পরিবেশগত বিভিন্ন বিষয়ে সহযোগিতা চুক্তির আশা করা হচ্ছে। তার দপ্তর আরো জানায়, ব্রাজিলে সফরের আগে, ‘বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সমস্যার সমাধান বিষয়ে আলোচনায় নেতৃত্ব দিতে কিশিদা ফ্রান্সে ওইসিডি’র বৈঠকে যোগ দেবেন।

মেসেঞ্জার/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700