ঢাকা,  মঙ্গলবার
০৭ মে ২০২৪

The Daily Messenger

চীন-আমেরিকার উচিত বন্ধু হওয়া, শত্রু নয় : শি চিন পিং

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:৩২, ২৬ এপ্রিল ২০২৪

চীন-আমেরিকার উচিত বন্ধু হওয়া, শত্রু নয় : শি চিন পিং

বেইজিংয়ের ‘গ্রেট হল অব দ্য পিপল’-এ দেখা হয় চীনা প্রেসিডেন্ট শি চিন পিং এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের। ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি চিন পিং মনে করেন, তার দেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্ব প্রয়োজন, কোনো শত্রুতা নয়। আজ শুক্রবার রাজধানী বেইজিংয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের এক সাক্ষাতে এমন মতামত ব্যক্ত করেন চীনা প্রেসিডেন্ট। সময় তিনি দুই দেশের মধ্যে থাকা কিছু গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধানের বিষয়েও জোর দেন।

বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো চীন সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। চীনের রাজধানী বেইজিংয়ে দেশটির শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে দেখা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। মার্কিন কর্মকর্তারা বলছেন, রাশিয়া, তাইওয়ানসহ ব্যবসা-বাণিজ্যে দুই দেশের ভিন্নমতের বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির তথ্য অনুযায়ী, আজ বেইজিংয়ে অবস্থিতগ্রেট হল অব দ্য পিপলভবনে ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ হয় চীনা প্রেসিডেন্ট শি চিন পিংয়ের। সেখানে শি দাবি করেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশই কিছু ইতিবাচক উন্নয়ন ঘটিয়েছে।

সময় চীনা প্রেসিডেন্ট বলেন, ‘এই দুই দেশের (চীন-আমেরিকা) উচিত একে অপরের বন্ধু হওয়া, শত্রু নয়।

শি আরও বলেন, ‘এখনো আরও বেশ কয়েকটি সমস্যা রয়ে গেছে, যেগুলো সমাধান করা উচিত এবং আরও প্রচেষ্টা বাড়ানোর জন্য এখনো অনেক সুযোগ রয়ে গেছে।

সময় পারস্পরিক সম্মান, শান্তিপূর্ণ সহাবস্থান এবং উভয়ের বিজয় নিশ্চিত করাই দুই দেশের সম্পর্কের তিনটি প্রধান শর্ত হওয়া উচিত বলে মত দেন শি চিন পিং। তিনি বলেন, ‘লক্ষ্য অর্জনে দুই দেশের একে অপরের সহযোগী হওয়া উচিত, একে অপরের ক্ষতি করা নয়।

চীন আমেরিকার সাধারণ উন্নয়ন এবং সমৃদ্ধি ধরে রাখার জন্য পৃথিবী যথেষ্ট বড় বলেও মত দেন শি চিন পিং।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700