ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

রায়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

কিশোরগঞ্জে বিদেশফেরত কর্মীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

কিশোরগঞ্জে বিদেশফেরত কর্মীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ছবি : মেসেঞ্জার

প্রত্যাগত অভিবাসী ফিরে এলেও পাশে আছিপ্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের বাজিতপুরে প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃ একত্রীকরণে রেফারেল এবং আরপিএল সংক্রান্ত বিষয়ে ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে বাজিতপুর উপজেলা কনফারেন্স রুমে ওয়েলফেয়ার সেন্টারে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম হুসাইনের সভাপতিত্বে সমাপনী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রকিবুল হাসান শিবলী।

এতে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উপ-পরিচাল (কল্যান) শরীফুল ইসলাম, কিশোরগঞ্জ সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোহাম্মদ জাভেদ রহিম।

এছাড়াও উপস্থিত ছিলেন, বাজিতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মুর্শেদ জামান, উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহফুজুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলরুবা আক্তার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বাবুল মিয়া বিদেশফেরত ৪০ জন অভিবাসী।

উপ-পরিচালক শরীফুল ইসলাম বলেন, " প্রকল্পের মাধ্যমে বিদেশফেরত কর্মীদের একটি তথ্যসমৃদ্ধ ডাটাবেইজ তৈরি হবে, যা বাংলাদেশে এই প্রথম। ২০২০ সাল থেকে করোনার কারণে ফেরতকর্মীদের প্রকল্প সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড বিশ্ব ব্যাংকের সহায়তায় একটি প্রকল্পের আওতায় আর্থিক সহায়তা প্রশিক্ষণ প্রদান করছে। প্রকল্পের আওতায় লাখ প্রবাসফেরত নারী-পুরুষের প্রত্যেকে ১৩ হাজার ৫০০ টাকা করে নগদ অর্থ প্রদান করা হচ্ছে।

এছাড়াও যারা শারীরিকভাবে সক্ষম প্রশিক্ষণ নিয়ে পুনরায় কর্মে যোগ দিয়ে জীবিকা নির্বাহ করতে আগ্রহী তাদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ।

তিনি আরও বলেন, "ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে বিদেশফেরত কর্মীদের নগদ প্রণোদনা, আত্মকর্মসংস্থানে সহযোগিতা, ঋণ প্রাপ্তিতে সহযোগিতা, কাউন্সেলিং, উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা, দক্ষতা সনদ প্রদান, কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা এবং কল্যাণমূলক অন্যান্য সহযোগিতা দেওয়া হবে।"

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কিশোরগঞ্জ ওয়েলফেয়ার সেন্টারের সহকারী পরিচালক মোঃ নজরুল ইসলাম।

মেসেঞ্জার/সাজু/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700