ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

ফল্গু নদীতে সনাতন ধর্মালম্বীদের গঙ্গা স্নান

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১৫, ৬ এপ্রিল ২০২৪

ফল্গু নদীতে সনাতন ধর্মালম্বীদের গঙ্গা স্নান

ছবি : মেসেঞ্জার

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ফল্গু নদীতে (যাদুকাটা) সনাতন ধর্মাবলম্বীরা গঙ্গা স্নান করেছেন। শনিবার(৬ এপ্রিল) সকাল ৭:৩০ মিনিট থেকে দুপুর ১ টা পর্যন্ত সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ মহোৎসব শ্রীশ্রী অদ্বৈত্য মহাপ্রভুর রাজারগাঁও লাউড় নবগ্রাম আখড়াবাড়ি সংলগ্ন ফল্গু নদী (যাদুকাটার) তীরবর্তী পণতীর্থ ধামে প্রায় ৭১৯ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী গঙ্গাস্নান করেন সনাতন ধর্মালম্বী লক্ষ লক্ষ পুণার্থী।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবছর মধুকৃষ্ণা ত্রৈয়োদশী তিথিতে ভক্তরা এখানে সমবেত হন।

আগত পুণার্থীদের সাথে কথা বলে জানা যায়, যোগাযোগ ব্যবস্থা আর আবাসন সংকটের কারণে পথে পথে ভোগান্তির স্বীকার হতে হয়।অন্যদিকে প্রশাসের নির্ধারিত ভাড়ার কোনো কার্যকরীতা না থাকায় পুণার্থীদের গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া।

দুর দুরান্ত থেকে আসা পুণার্থীরা দাবি বছরের একটি দিনে যেহেতু এখানে লক্ষ লক্ষ মানুষ সমবেত হন মন্দির কর্তৃপক্ষ এবং প্রশাসনের উচিৎ আরো বেশি দায়িত্বশীল হওয়া। এই মহা মিলনমেলাকে কেন্দ্র বিশেষ পদক্ষেপ গ্রহণ জরুরী। 

এদিকে সিলেটের ৩৬০ আউলিয়ার অন্যতম সফরসঙ্গী হজরত শাহ আরেফীনের (রহ.) বার্ষিক ওরশ শরিফ এ বছর পবিত্র রমজান মাস হওয়ায় সব ধরনের সাউন্ড সিস্টেম বন্ধ করা হয়েছে।

শ্রীশ্রী অদ্বৈত্য জন্মধাম কেন্দ্রীয় পরিচালনা কমিটি জানায়, সপ্তাহব্যাপী উৎসব ও গঙ্গাস্নান যাত্রাকে কেন্দ্র করে উৎসব কমিটি ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে আলাদাভাবে মঙ্গল আরতি, ভজনলীলা কীর্তন, বৈদিক নাটক, গঙ্গাপূজা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধর্মীয় আলোচনা সভার আয়োজন করেছে। 

অন্যদিকে, উপজেলার লাউড়েরগড় সীমান্তে ৩৬০ আওলিয়ার অন্যতম সফরসঙ্গী হজরত শাহ আরেফিনের (রহ.) বার্ষিক ওরশ গতকাল শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হয়ে সোমবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

মেসেঞ্জার/দ্বিপাল/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700