ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

ইউএই’র সঙ্গে দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্প্রসারণ চায় বাংলাদেশ

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩৫, ৬ মে ২০২৪

আপডেট: ১৯:৫৫, ৬ মে ২০২৪

ইউএই’র সঙ্গে দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্প্রসারণ চায় বাংলাদেশ

ছবি : মেসেঞ্জার

বাংলাদেশে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত পঞ্চম। দেশটি সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত টেক্সটাইল, সিরামিক, ব্যাংকিং, রাসায়নিক, ফার্মাসিউটিক্যাল এবং অবকাঠামো খাতে ৫২৯.৭৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। যা জিসিসির দেশগুলোর হিসেবে বাংলাদেশে দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগ।

বাংলাদেশে বিনিয়োগ সম্প্রসারণ, বাংলাদেশ ও ইউএই দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্ভাবনা, বিদ্যমান চ্যালেঞ্জ-এর বিষয়ে ইউএই'র করনীয় বিষয়ক এক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাত।

রোববার (৫ মে) সন্ধ্যায় দুবাইয়ের বেস্ট ওয়েস্টার্ন পার্ল ক্রীক হোটেলে হল রুমের সেমিনারে অংশনেন দুবাই চেম্বার অব কমার্স, এনআরবি বাংলাদেশ বিজনেস কাউন্সিল, ভারত ও শ্রীলংকার কূটনৈতিকরাসহ দেশটিতে থাকা বাংলাদেশি ব্যাবসায়ীরা।

সেমিনারে অংশ নিয়ে বাংলাদেশের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে, যা বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই বলেও দাবি তার। তবে তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করছে বাংলাদেশ বলেও উল্লেখ করেন। তিনি মনে করেন ক্ষতিগ্রস্ত দেশগুলোতে ব্যাপক বিনিয়োগ প্রয়োজন।

এসময় মন্ত্রী বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে উল্লেখ করে দুবাইয়ের জেবাল আলী বাণিজ্যিক জোনের সুযোগ সুবিধার বিষয়টি উদাহরণ স্বরূপ তুলে ধরে বলেন, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে এমন সুযোগ সুবিধা নিতে পারেন।

আরব আমিরাত দেশের জ্বালানি, বিদ্যুৎ, পর্যটন, তৈরী পোষাক, তথ্য প্রযুক্তি, খাদ্যপণ্য, পার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগের সুযোগ গ্রহণ করতে পারেন। বাংলাদেশে বিনিয়োগ দক্ষিণ এশিয় দেশগুলোতে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করা করার অন্যতম বিজনেস হাব বলেও আখ্যা দেন মন্ত্রী।

তিনি বলেন, বৈশ্বিক জলবায়ু ও পরিবেশ নিয়ন্ত্রণে বাংলাদেশে বিনিয়োগের পাশাপাশি দেশের বিভিন্ন বাণিজ্যিক জোনে বিনিয়োগের জন্য আরব আমিরাতের ব্যাবসায়ী ও দেশটি থাকা দেশি বিদেশি আহ্বান জানান। এক্ষেত্রে বিনিয়োগকারীদের বাংলাদেশ সরকার প্রয়োজনীয় যেকোনো সুযোগ সুবিধা দিতেও প্রস্তুত বলে জানান তিনি।

সেমিনারে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো.আবু জাফর তার বক্তব্য বলেন, আমরা শুধু তৈরী পোষাক রপ্তানি করছি না। বর্তমানে আমরা আইটি খাত যেমন সফটওয়্যার রপ্তানি, ইলেক্ট্রনিক পণ্য রপ্তানি করছ। তরুণরা ফ্রিলানসিং এর মাধ্যমে বিভিন্ন দেশকে তথ্য ও প্রযুক্তিগত সুবিধা দিয়ে আসছে। বৈশ্বিক ফ্রিল্যাসিং খাতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

তিনি আরো বলেন, আমরা বৈশ্বিক কৃষি ও খাদ্যপণ্য রপ্তানিতে গুরুত্বপূর্ণ অবদান রাখাছি, আমাদের বছরে কৃষিপণ্য রপ্তানি আয় বছরে ১ বিলিয়ন মার্কিন ডলার। আমরা ১০০ শতর বেশি দেশে খাদ্যপণ্য রপ্তানি করে আসছি।

এসময় তিনি করোনা কালিন সময়ে ইউএই ও অন্যান্য দেশের বাংলাদেশে খাদ্যপণ্যর ওপর বিনিয়োগের বিষয়ে উল্লেখ করেন। রাষ্ট্রদূত আরব আমিরাতের ব্যবসায়ী ও প্রবাসী ব্যবসায়ীদের দেশের সর্বোবৃহত অর্থনৈতিক অঞ্চল, তথ্য প্রযুক্তি ও উন্নয়ন প্রকল্পসহ বাণিজ্যিক প্রকল্প গুলোতে বিনিয়োগের আহবান জানান।

এর আগে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক ও সম্ভাবনাময় বিনিয়োগের বিষয়ে বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কমার্শিয়াল কাউন্সিলার আশিষ কুমার সরকার। তার আলোচনায় উঠে আসে দুই দেশের বন্ধুক্তপূর্ণ ৫০ বছরের বাণিজ্যিক সম্পর্কের বিভিন্ন দিক।

তিনি তার আলোচনায় বাংলাদেশের আমদানি ও রপ্তানি, বিনিয়োগ, নতুন বিনিয়োগ জোন ও বিনিয়োগ প্রক্রিয়া নিয়ে বিস্তর তুলে ধরেন।

বাংলাদেশ ও ইউএইর মধ্য ২০২২ - ২০২৩ অর্থ বছরে ১.৯ বিলিয়ন মার্কিন ডলার আমদানি কার্যক্রম পরিচালিত হয় দুই দেশের মধ্য। এর মধ্য উল্লেখযোগ্য বাংলাদেশে আমদানিকৃত পণ্য ছিলো অপরিশোধিত পেট্রলিয়াম, চুনাপাথর, প্লাস্টিক, সোনা, লোহা, ইস্পাতসহ অন্যান্য।

অপরদিকে বাংলাদেশ ২০২৩ - ২০২৪ অর্থ বছরের মার্চ ২০২৪ পর্যন্ত ইউএইতে রপ্তানির পরিমাণ ৪২৮.৩২ মিলিয়ন মার্কিন ডলার। যা ২০১৯ - ২০২০ অর্থ বছরে ছিলো ২৯৪.৯ মিলিয়ন, ২০২০ - ২০২১ অর্থ বছরে ছিলো ৪৯৫.৯ মিলিয়ন, ২০২১ - ২০২২ অর্থ বছরে  বেড়ে ৮৬৪.২ মিলিয়ন মার্কিন ডলারে পৌছায় এবং ২০২২ - ২০২৩ অর্থ বছরে হ্রাস পেয়ে ৫৪৩.৭ মিলিয়ন মার্কিন ডলার।

এর মধ্য উল্লেখযোগ্য রপ্তানি পণ্য হলো তৈরি পোশাক, গৃহস্থ পণ্য, কাচা শাকসবজি, পাট, চামড়া ও চামড়ার তৈরিপণ্য, ফল, জীবন্ত ও হিমায়ীত মাছ, সিরামিক এবং হস্তশিল্পের পণ্যদ্রব্য ইত্যাদি।

মেসেঞ্জার/আশরাফুল/আপেল

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768