ঢাকা,  রোববার
১৯ মে ২০২৪

The Daily Messenger

যবিপ্রবিতে দুই দিনব্যাপী বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব শুরু

যবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৮, ৬ মে ২০২৪

আপডেট: ১৯:৫৮, ৬ মে ২০২৪

যবিপ্রবিতে দুই দিনব্যাপী বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব শুরু

ছবি : মেসেঞ্জার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী প্রাণের উৎসব বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের তত্ত্বাবধানে আগামী ২৪ ও ২৫ শে বৈশাখ অর্থাৎ ৭ ও ৮ মে দুই দিনব্যাপি এই উৎসব উদযাপিত হবে।

গ্রামীণ সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি লোকসংস্কৃতিকে তুলে ধরার জন্য যাত্রাপালা (নবান সিরাজউদ্দৌল্লাহ), বায়োস্কোপ, লাঠিখেলা, গীতিনৃত্যনাট্য (মহুয়া), বাউল গান, বায়োস্কোপ, নাগরদোলা, গ্রামীণ খেলা (মোরগ লড়াই, হাডুডু, সুইস‚তা, কানামাছি), লোকনৃত্য, আদিবাসীদের গান, ময়মনসিংহ গীতিকার পালা, প্রদর্শনী বিতর্ক, যেমন খুশি তেমন সাজো, রকমারী পন্য ও খাবারের স্টল ইত্যাদি সহ আয়োজনের মধ্য দিয়ে উৎসবটি উদযাপিত হতে যাচ্ছে।

এছাড়াও উক্ত বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসবের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উদ্যোক্তা মেলারও আয়োজন করা হয়েছে।

বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসবের দায়িত্বে থাকা ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. অভিনু কিবরিয়া ইসলাম বলেন, আমরা বৈশাখ মাসেই বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসবের আয়োজন করতে চাচ্ছি।

এতে ২৫ শে বৈশাখ যেহেতু রবীন্দ্র জয়ন্তী সেহেতু আমরা ২৪ এবং ২৫ বৈশাখ এর আয়োজন করতে চাচ্ছি। এই উৎসবে আমরা চেয়েছি যে বিশ্ববিদ্যালয়ে যারা উদ্যোক্তা আছে, পড়ালেখার পাশাপাশি যারা বিভিন্ন ব্যবসার সাথে যুক্ত আছে তাদেরকে নিয়ে আমরা এই বৈশাখী মেলাটা করতে চেয়েছি।

এছাড়া আমাদের গ্রামীণ সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি লোকসংস্কৃতিকে তুলে ধরার জন্য গ্রামীণ খেলাধুলা আমরা তুলে ধরার চেষ্টা করবো।

যার মধ্যে থাকবে লাঠিখেলা, যাত্রা, বিভিন্ন এলাকার গান, ময়মনসিংহ গীতিকার পালা এছাড়া আদিবাসীদের বিভিন্ন গান। এখন পর্যন্ত আমাদের ২৫-৩০ টা স্টলের আয়োজন করার কথা হয়েছে। আমাদের আনুষঙ্গিক প্রস্তুতি গ্রহণ শেষ। আমাদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব সংগঠনগুলো এই অনুষ্ঠান আয়োজনে সহায়তা করছে।

মেসেঞ্জার/সুপ্তি/আপেল

dwl

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768