ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

তিস্তার ন্যায্য পানির হিস্যার দাবিতে বাসদের লংমার্চ

রিপন ইসলাম শেখ, নীলফামারী

প্রকাশিত: ২০:০১, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:৫৯, ২৩ এপ্রিল ২০২৪

তিস্তার ন্যায্য পানির হিস্যার দাবিতে বাসদের লংমার্চ

ছবি : ডেইলি মেসেঞ্জার

উত্তরাঞ্চলকে মরুকরণের হাতে রক্ষার দাবি ও তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে এবং ভারতের একতরফা পানি নেওয়া প্রত্যাহারসহ সরকারের নেওয়া নীতির প্রতিবাদে নীলফামারীর ডিমলা বিজয় চত্বরে সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেল চারটায় ডিমলা উপজেলার বিজয় চত্বরে রংপুর বিভাগীয় সমন্বয়ক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাসদের সাধারণ সম্পাদক ও বামজোট নেতা কমরেড বজলুর রশিদ ফিরোজ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন।

প্রধান অতিথির বক্তব্যে কমরেড বজলুর রশিদ ফিরোজ বলেন,  উত্তরাঞ্চলের ৫৪টি নদী আজকে মরে গেছে। তিস্তা, করতোয়া, আত্রাই পানি শূণ্য। নদীমাতৃক বাংলাদেশ আজ মরুকরণের হুমকির মুখে। উজানে একতরফা পানি সরিয়ে নেওয়ার ভারতীয় আগ্রাসী তৎপরতা, দেশের ভেতরে সরকারের নতজানু নীতি ও দখল-দূষণের ফলে এক সময়ের ১২০০ নদী আজ ২৩০ এ নেমে এসেছে এবং নদীর চেহারা খালে পরিণত হয়েছে। দেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তায় এবার শুষ্ক মৌসুম আসতে না আসতেই পানি প্রবাহ আশঙ্কাজনকভাবে কমে ৮০০ কিউসেকে নেমে গেছে। তারা অবিলম্বে তিস্তা নদীর ন্যায্য হিস্যা আদায়ের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

এর আগে রোববার (২১ এপ্রিল)  জাতীয় প্রেসক্লাব থেকে লংমার্চ শুরু করে সিরাজগঞ্জ মুক্তমঞ্চে সমাবেশ, বগুড়ার সাত মাথায় সমাবেশ, রংপুর শাপলা চত্বরে সমাবেশ শেষে ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে রওনা দেন। বিকেল সাড়ে ৩টা দিকে ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারের গিয়ে শেষ হয় লংমার্চ। এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও রাজশাহী অঞ্চলের নেতাকর্মীরা। 

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700