ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়ে কান্নাকাটি

রাঙ্গুনিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৩, ২৪ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:৪০, ২৪ এপ্রিল ২০২৪

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়ে কান্নাকাটি

রাঙ্গুনিয়ায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ পড়ে মোনাজাত করা হচ্ছে। ছবি : মেসেঞ্জার

তীব্র দাবদাহে আল্লাহ তায়ালার রহমতের বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়েছে রাঙ্গুনিয়ায়৷ চলমান প্রচণ্ড তাপ প্রবাহের কারণে অতিষ্ঠ মানুষ সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের জন্য নামাজ শেষে দুই হাত তুলে কান্নাকাটিও করেন।

বুধবার (২৪ এপ্রিল) সকালে উপজেলার সরফভাটা ইউনিয়নের আল উম্মাহ ফাউন্ডেশন এর উদ্যোগে 'আমাদের সরফভাটা'র ব্যবস্থাপনায় সালাতুল ইসতিসকা বা বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করেন। সরফভাটা ইত্যাদি চত্বরের পশ্চিমে রাস্তা সংলগ্ন খোলা মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজে এলাকাবাসীসহ বিভিন্ন স্থানের মুসল্লিরা অংশ নেন। বিশেষ এ নামাজে ইমামতি করেন মাওলানা আবুল বয়ান।
দুই রাকাত নামাজের আগে নসিবতপূর্ণ বক্তব্য দেয়া হয়।

পরে দুই রাকাত নামাজে ইসতিসকা আদায় করেন মুসল্লিরা৷ নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও আল্লাহতালার দরবারে দুই হাত তুলে মোনাজাত করেন তারা।

চলমান প্রচণ্ড দাবদাহের কারণে অতিষ্ঠ মানুষ সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের জন্য এ সময় দুহাত তুলে কান্নাকাটিও করেন।শেষে হযরত ওসমান বিন আফফান (সা:) নূরানী কিন্ডারগার্টেন এর ব্যবস্থাপনায় আগত মুসল্লীদের মাঝে শরবত বিতরণ করা হয়।

নামাজে অংশ নেয়া স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখিসহ সবাই খুব কষ্টে আছে। পানির অভাবে চাষাবাদ কাজে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এজন্য তারা বৃষ্টির আশায় নামাজ পড়েছেন। 

আল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতি দিলদার বিন কাশেম জানান, চলমান তীব্র তাপপ্রবাহ, অনাবৃষ্টির কারণে মানুষের জনজীবন বিপন্ন হয়ে পড়েছে।

অতীতে আরব দেশে যখন এমন প্রখর রোদ আর গরম ছিল তখন হযরত মুহাম্মদ (সা.) পরিত্রাণ চেয়ে সাহাবাদের নিয়ে এভাবেই বৃষ্টি এবং তাপপ্রবাহ থেকে রক্ষার জন্য উন্মুক্ত মাঠে নামাজ আদায় করতেন।

তাই আমরাও রাসূল (সা.) এর সুন্নাহ্ সালাতুল ইসতিসকা( বৃষ্টির জন্য নামাজ) আদায় করে দোয়া করেছি। নামাজে ধারনার চেয়েও বেশি মানুষের সমাগম হয়েছে। আশাকরি মহান আল্লাহ পাক আমাদের ভুলত্রুটি ক্ষমা করে রহমতের বৃষ্টি দান করবেন।

মেসেঞ্জার/ইসমাঈল/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700