ঢাকা,  বৃহস্পতিবার
০৯ মে ২০২৪

The Daily Messenger

প্রশংসনীয় উদ্যোগ

তীব্র গরমে শ্রীমঙ্গলে চা শ্রমিকদের খাওয়ানো হচ্ছে শরবত

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১৬:২৬, ২৭ এপ্রিল ২০২৪

তীব্র গরমে শ্রীমঙ্গলে চা শ্রমিকদের খাওয়ানো হচ্ছে শরবত

ছবি : মেসেঞ্জার

তীব্র গরমে জন-জীবন অতিষ্ঠ। বিপর্যস্থ হয়ে পড়েছে সাধারন জীবনযাত্রা। শ্রীমঙ্গলে তাপমাত্রা উঠানামা করছে ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে। এই সময়ে বিশেষ করে শ্রমজীবি আর খেটে খাওয়া মানুষগুলো চরম বিপাকে পড়েছেন।

ঠিক সময়ে শ্রীমঙ্গলের ইস্পাহানী টি কোম্পানীর জেরিন চা-বাগান কর্তৃপক্ষ গ্রহন করেছেন এক ব্যাতিক্রমী প্রশংসনীয় উদ্যোগ। চা-শ্রমিকদের কথা চিন্তা করে বাগান কর্তৃপক্ষ কর্মরত শ্রমিকদের মধ্যে সুপেয় পানি এবং শরবত পান করাচ্ছেন।

তীব্র গরম আর হিট স্ট্রোক এড়াতে এই ব্যবস্থা গ্রহন করেছেন বলে জানা গেছে। এছাড়াও বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের ওপর তীক্ষ্ম দৃষ্টি রাখছেন।

জেরিন চা বাগান সুত্র জানায়, সারাদেশের মতো শ্রীমঙ্গলেও দীর্ঘদিন ধরে টানা দাবদাহ চলছে। দাবদাহের মধ্যে নারী চা শ্রমিকরা প্রখর রৌদ্রতাপ মাথায় নিয়ে চা পাতা চয়ন করছেন। জেরিন চা বাগানের প্রধান করণিক জানান, চা শ্রমিকদের কথা চিন্তা করে চা-বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের মাঝে শরবত বিতরনের সিদ্ধান্ত নেন।

সরেজমিনে জেরিন চা-বাগানে গিয়ে দেখা যায়, জেরিন টি এস্টেটের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম রেজা চা-শ্রমিকদের শরবত খাওয়াচ্ছেন। মো: মাহমুদুর রহমান রাসেল আরো জানান, জেরিন টি এস্টেটের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম রেজার সরাসরি তত্বাবধানে প্রত্যক্ষ অংশগ্রহনে চা শ্রমিকদের মধ্যে শরবত বিতরন করা হচ্ছে।

এর মধ্যে কখনও লেবুর শরবত, কখনও প্যাকেটজাত দ্রব্য থেকে তৈরি শরবত দেয়া হচ্ছে। সাথে মুড়ি বা বিস্কুটও দেয়া হয়।

ডিজিএম সেলিম রেজা জানান, গরমের তীব্রতা না কমা পর্যন্ত এই ব্যবস্থা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত: জেরিন টি এস্টেটে প্রায় ৬০০ এর বেশি নারী পুরুষ চা-শ্রমিক রয়েছেন।

মেসেঞ্জার/কাজল/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700