ঢাকা,  সোমবার
১৭ জুন ২০২৪

The Daily Messenger

উত্তাল সাগরকে হার মানালো বাহার মাঝি, রক্ষা করলো মালিকের বোট

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ২১:০৬, ২৬ মে ২০২৪

আপডেট: ২১:৪৪, ২৬ মে ২০২৪

উত্তাল সাগরকে হার মানালো বাহার মাঝি, রক্ষা করলো মালিকের বোট

ছবি : মেসেঞ্জার

মহাবিপদ সংকেত উপেক্ষা করে জীবনের ঝুঁকি নিয়ে পতেঙ্গা সমুদ্রে রোববার (২৬ মে) সাঁতার কেটে মালিকের বোট রক্ষা করে বাহার মাঝি। আবহাওয়া অধিদপ্তর সমুদ্রবন্দর গুলোকে ১০ নম্বর এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে।

ঘূর্ণিঝড় রিমেল তান্ডবের ভয়ে উপকূলের মানুষ যখন জান মাল ও প্রাণ বাঁচাতে ব্যস্ত তখনও মাঝি বাহার নিজের জীবনের ঝুঁকি নিয়ে থেকে যায় মিজান বহদ্দারের (মালিক) বোট পাহারায়।

যেভাবে রক্ষা করে বোট:

পতেঙ্গা সমুদ্র উপকূলে আকমল আলী ঘাট এলাকায় নোঙ্গর করে রাখা হয় সাগর ফেরত মাছ ধরা ট্রলারের লাইন। সেখান থেকে দড়ি ছিড়ে একটি মাছ ধরার ট্রলার সাগরের মাঝখানে চলে যাচ্ছিল। তখনই সাঁতার কেটে উত্তাল ঢেউ পাড়ি দেয় বাহার মাঝি। এক পর্যায়ে তিনি বোটের নাগাল পেয়ে যায়। কূলে এনে আবার নোঙ্গর করে রাখে নিরাপদ স্থানে। তখন তাঁর দেখা যায় এক ঝলক আনন্দের হাসি।

জীবনের ঝুকি নেয়ার কারণ জানালেন বাহার:

বাহার মাঝির সাথে কথা হলে তিনি বলেন, ভাই আমাদের গরিবের জীবন পানিতে গেলেই কি বাঁচলেও কি? মালিকের বোট পানিতে তলিয়ে গেলে আমাদের ইনকাম বন্ধ হয়ে যাবে। তাই নিজে জীবনের ঝুঁকি নিয়ে বোট রক্ষা করেছি। মাছের মৌসুমে এক মেয়ে এক ছেলের মুখে ভাত তুলে দিই এই বোটের মাধ্যমে। এটা আমার কাছে জীবনের চেয়েও দামী।

বোট মালিক সম্পর্কে বাহার মাঝি বলেন, তিনি দুই বছর ধরে চালায় বোটটি। বোটের মালিক মিজান বহদ্দার। মালিক অনেক ভাল মানুষ। আপদে-বিপদে সাহায্য করে। সবাইকে নিজের ভাইয়ের মত দেখে। আমি তাই জীবনবাজী রেখে সাঁতার দিয়ে বোট রক্ষা করেছি। কারণ মালিকের ক্ষতি হলে তো আমার নিজের আরো বেশি ক্ষতি হয়ে যাবে।

মেসেঞ্জার/আকাশ/আপেল

Advertisement