ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

ইউক্রেনে সামরিক সমরাস্ত্র সরবরাহ পাঠানোর উদ্যোগ যুক্তরাষ্ট্রের

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:১৩, ২৬ এপ্রিল ২০২৪

ইউক্রেনে সামরিক সমরাস্ত্র সরবরাহ পাঠানোর উদ্যোগ যুক্তরাষ্ট্রের

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছে। রাশিয়ার অগ্রযাত্রা থামাতে প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিকে সমর্থন করার জন্য অনেক বিলম্বিত বিলে স্বাক্ষর করার পর এই উদ্যোগ নেয়া হয়।

মোট ৯৫ বিলিয়ন তহবিলের চূড়ান্ত অনুমোদিত বিলের মধ্যে কিয়েভের জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের সম্মুখীন ইউক্রেনের জন্য কয়েক মাস ধরে রাজনৈতিক বিতর্কের পর এই অনুমোদন দেয়া হয়।

জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি এই সপ্তাহের শেষ দিকে প্রতিনিধি পরিষদে এবং বুধবার (২৪ এপ্রিল) সিনেটে অনুমোদিত জাতীয় সুরক্ষা প্যাকেজ আইনে স্বাক্ষর করেছি।’

তিনি ‘আগামী কয়েক ঘন্টার মধ্যে শিপমেন্টগুলো শুরু হবে বলে নিশ্চিত করছেন।’ বাইডেনের বক্তব্যের কয়েক মিনিট পর পেন্টাগন নতুন তহবিল ব্যবহার করে কিয়েভের জন্য ১ বিলিয়ন প্যাকেজ ঘোষণা করেছে।

যার মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, হিমার্স রকেট লঞ্চারের জন্য গোলাবারুদ, ট্যাঙ্ক-বিরোধী অস্ত্র এবং সাঁজোয়া যান।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিল পাসের পরপরই দ্রুত সামাজিক মাধ্যমে এক পোস্টে বিল অনুমোদনের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

তিনি লিখেছেন, ‘আমি প্রেসিডেন্ট জো বাইডেন, কংগ্রেস এবং সমস্ত আমেরিকানদের কাছে কৃতজ্ঞ।’ ওয়াশিংটন এই বছর অন্য একটি অনুষ্ঠানে ইউক্রেনের জন্য নতুন সহায়তা ঘোষণা করেছে। গত মার্চ মাসে ৩০ কোটি মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বুধবার নিশ্চিত করেছে, যুক্তরাষ্ট্র কিয়েভের দীর্ঘদিনের অনুরোধ পূরণ করে মার্চের সহায়তা প্যাকেজের অংশ হিসাবে ইউক্রেনে গোপনে দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনের অনুরোধে তাদের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখার জন্য শুরুতে এটি ঘোষণা করিনি।’ তিনি বলেন, ‘ক্ষেপণাস্ত্রগুলো এই মাসে ইউক্রেনে এসেছে।’

এরমধ্যে কিছু আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ৩শ’ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এবং প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, এটি ইউক্রেনে সরবরাহ করা দুরপাল্লার ক্ষেপণাস্ত্র।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে।

মেসেঞ্জার/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700