ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

The Daily Messenger

ঢিলে ঢালা অবরোধ, যানবাহন থাকলেও নেই যাত্রী!

আহসান সাকিব হাসান লালমনিরহাট

প্রকাশিত: ১৫:১৫, ৬ নভেম্বর ২০২৩

ঢিলে ঢালা অবরোধ, যানবাহন থাকলেও নেই যাত্রী!

ছবি : মেসেঞ্জার

সকাল ৭টার আগত শহর আসছি। অটোর চার্জ শ্যাষ। খুব দৌড়ের উপর কামাই হইছে ২৫০টাকা। রাস্তায় মানুষ নাই, একজন দুইজন নিয়েই দুরের রাস্তা যাইতে হয়। আবার বিএনপি অবরোধ দিছে। এর মধ্যে ঝুঁকি নিয়া বের হইছি, যাত্রী পাচ্ছি না। 

সোমবার (৬ নভেম্বর) লালমনিরহাট শহরের ব্যস্ততম জায়গা মিশনমোর এলাকায় ‘দ্যা ডেইলি মেসেঞ্জারে’র সাথে কথা হলে অটোচালক মোস্তাক আলী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিমাসে সাড়ে তিন থাকি চাইর হাজার টাকা কারেন্ট বিল আইসে। এই মাসে মনে হয় সেই টাকাই দিবার পাবারনং। আর যা কামাই হইছে চাউল, তরকারি কিনতে টাকা শ্যাষ।

বিএনপির ডাকা তিনদিনের অবরোধ শেষে আবারও ৪৮ ঘণ্টা (দুই দিন) অবরোধের ডাকে আতঙ্ক বিরাজমান জেলা শহরগুলোতে। অবরোধের ডাক দিলেও ঢিলে ঢালা ভাবে পালিত হচ্ছে বিএনপির ডাকা দ্বিতীয় ধাপের এই অবরোধ। জেলা শহরে সকাল থেকে অটো, রিক্সা, ট্রাক, স্বাভাবিক ভাবে চলাচল করছে। তবে দূরপাল্লার যানবাহন বন্ধ রয়েছে উত্তরাঞ্চলে।

শহরের পরিস্থিতি স্বাভাবিক থাকলেও এর আগের অবরোধের দুই দলের উশৃংখল তাণ্ডবের কারণে বাসা বাড়ি থেকে অনেকেই বের হচ্ছে না। অনেক দোকানপাট ও বন্ধ রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশ, আনসার ব্যাটালিয়নসহ অন্যান্য বাহিনী মোতায়েন করা হয়েছে।

ঢিলে ঢালা এমন অবরোধে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্তরা। মধ্যবিত্তরা যেমন কর্মস্থলে যাচ্ছে না। তেমনি নিম্নবিত্তরাও যাত্রী সংকটে বাইরে আর্থিক চাহিদা মিটাতে ঝুঁকি নিয়ে বের হয়েও যাত্রী পাচ্ছে না। বিভিন্ন এনজিও সংস্থা থেকে লোন নিয়ে যে যানবাহন ক্রয় করেছে তারও কিস্তি সাপ্তাহিক কিংবা মাসিক। সঠিক সময়ে কিস্তি পরিশোধ নিয়েও অনেকটা দুশ্চিন্তায় রয়েছে তারা। 

সাপ্টিবাড়ী সারপুকুর পাঠানটারী এলাকার রিক্সা চালক দেলোয়ার আহমেদ (৪৫) ‘দ্যা ডেইলি মেসেঞ্জার’কে বলেন, রিক্সা নিয়ে বের হয়েছি, ভাড়া পাচ্ছি না। যা দুই একজন রাস্তায় আছে, তারা কম টাকায় অটোতে চড়ছে। অবরোধ না থাকলে ৪’শ থেকে ৫’শ টাকা পর্যন্ত ইনকাম হয়। অবরোধ থাকায় রাস্তায় মানুষ নাই। আইজকা কামাই হইছে ১২০ টাকা।

সদরের কুলাঘাট বাঁশপচাই এলাকার অটোচালক একরামুল হক (৪২) ‘দ্যা ডেইলি মেসেঞ্জার’কে বলেন, এনজিও থাকি লোন নিয়া অটো নিছি। প্রতিমাসে ১০হাজার ৭’শ টাকা কিস্তি দেওয়া লাগে। অটো চালায় কিস্তি শোধ করবার পাইলে শ্বাসে অটোখান মোর সম্বল থাইকবে। সামনোত নির্বাচন, এ্যালাতো খালি অবরোধ আর হরতাল দিবে। মানুষ রাস্তায় না নামলে হামার ভাড়া হইবে কই থাকি। আর কিস্তির টাকা কই থাকি শোধ করিম।

এমন পরিস্থিতি শহরের সব অটো, রিক্সা চালকদের। অনেকেই যানবাহন নিয়ে অবরোধের কারণে রাস্তায় নামেনি। যারা ঝুঁকি নিয়ে নেমেছে তারাও আতঙ্কে আছে বিভিন্ন যায়গায় গাড়ি ভাংচুরের ঘটনা নিয়ে। তবুও রাস্তায় নেমেছে সন্তান ও পরিবারের চাহিদা মেটাতে।

লালমনিরহাট জেলা সচেতন মহল বলছেন, হরতাল, অবরোধ যাই হোক যানবাহন, ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ কাম্য নয়। একটি যানবাহন একটি পরিবারের উপার্জনের সক্ষমতা। এর পিছনের গল্প অনেকটা দীর্ঘ এবং অশ্রুসিক্ত। কাজেই যারা এ ধরণের কাজে লিপ্ত তাদের মধ্যে মনুষ্যত্ব নেই। তারা একটিবারও চিন্তা করেনে একটি বাহন, ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার পিছনের গল্পটা কতটা কষ্টের হতে পারে।

মেসেঞ্জার/আহসান/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700