ঢাকা,  রোববার
০৫ মে ২০২৪

The Daily Messenger

স্বাধীনতা দিবসে তালাবদ্ধ শহীদ মিনার

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩৫, ২৬ মার্চ ২০২৪

স্বাধীনতা দিবসে তালাবদ্ধ শহীদ মিনার

ছবি : মেসেঞ্জার

প্রতি বছর মহান স্বাধীনতা দিবসের দিনে শহীদদের উদ্দেশ্য শ্রদ্ধা পুষ্পমাল্য অর্পণের ক্ষেত্রে হাজারো মানুষের শোরগোল থাকতো রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনারে। কিন্তু এবারে জেলার কেন্দ্রীয় শহীদ মিনার মানুষের আনাঘোনা খুব কম দেখা গেছে।

যদিও অভিযোগ উঠেছে, শহীদ মিনারের গেইট তালাবদ্ধ রাখা হয়েছে। যার কারণে যারা শহীদদের উদ্দেশ্য শ্রদ্ধা পুষ্পমাল্য অর্পণ করতে গিয়েছেন অনেকজনকে ফুলের ঢালা নিয়ে ফিরে যেতে হয়েছে।

শহীদ মিনার গেইটে তালাবদ্ধ বিষয়ে মঙ্গলবার সকালে এক বিবৃতিতে প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি সমীর কান্তি দে সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া শংকর।

বিবৃতিতে তারা উল্লেখ করেছেন, বিভিন্ন সংগঠন সাধারণ মানুষ ফুলের ঢালা নিয়ে শ্রদ্ধা নিবেদন করতে এসে শহীদ মিনারের প্রবেশপথ তালাবদ্ধ দেখে অনেকে ফিরে গেছেন। তাদের বিবৃতিতে জেলা প্রশাসনের সিদ্ধান্তকেএক তরফা সিদ্ধান্তবলে জানানো হয়।

অন্যদিকে শহীদ মিনারের গেইট সব সময় খোলা রাখা থাকে। আজও খোলা রাখা হয়েছে। এছাড়াও নতুন স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের বিষয়ে সোমবার জেলা শহরে মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. শামীম।

এদিকে প্রশাসনের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে সিপিবি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, উদীচী, খেলাঘরসহ মহান মুক্তিযুদ্ধের পক্ষের সমমনা সংগঠনের নেতৃবৃন্দ। এতে বক্তব্য রাখেন, অনুপম বড়ুয়া শংকর, এম জিসান বখতেয়ার, মিল্টন বিশ্বাস, সৈকত রঞ্জন চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ।

অন্যদিকে খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতার ৫২ বছর পর জেলা শহরের সদর উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে নির্মিত স্মৃতিস্তম্ভে প্রথমবার শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু করেছে জেলা প্রশাসন।

তবে জেলা প্রশাসনের এই সিদ্ধান্ত জানানো হয়নি রাজনৈতিক দলসমূহকে। জেলা প্রশাসনের সিদ্ধান্ত তড়িগড়ি এক তরফা সিদ্ধান্ত বলে উল্লেখ করে অভিযোগ তুলেছেন প্রতিবাদ সভায় অংশগ্রহণ করা নেতৃবৃন্দরা। 

বিষয়ে জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো: শামীম  বলেন, ‘আলোচনা সভাতে সিদ্ধান্ত হয়েছে এবারে বঙ্গবন্ধু ম্যুরাল নতুন নির্মিত স্মৃতিস্তম্ভে শহীদদের শ্রদ্ধা জানানো হবে এবং পুষ্পমাল্য অর্পণ করা হবে। বিষয়ে জেলা শহরে মাইকিং করা হয়েছে। চিঠিও দেওয়া হয়েছে।

এছাড়াও নতুন নির্মিত স্মৃতিস্তম্ভে শহীদদের শ্রদ্ধা জানানো হবে এবং পুষ্পমাল্য অর্পণ করা হবে বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে।

শহীদ মিনার গেইটে তালাবদ্ধ বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, মানুষ যাহাতে শহীদ মিনারে প্রবেশ করতে পারে এক পাশে খোলা রাখা হয়েছে। গরু-ছাগল যাহাতে ঢুকতে না পারে সেজন্য একপাশ বন্ধ রাখা থাকে। শুধু আজকে নয়, শহীদ মিনারের গেইট সব সময়ই খোলা থাকে।

মেসেঞ্জার/সুপ্রিয়/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700